DA Hike: সরকারি কর্মচারীদের জন্য সুখবর, এবার এত শতাংশ বাড়বে ডিএ ও ডিআর

পুজোর আগে সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য রয়েছে একটা দারুণ খবর। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির সরকার ২০২৪ সালের সেপ্টেম্বর মাসে মহার্ঘ ভাতা এবং মহার্ঘত্রাণ বৃদ্ধি করার সিদ্ধান্ত নিতে পারেন। বেশ অনেকটাই বৃদ্ধি হবে DA ও DR, ফলে সব দিক থেকে দেখতে গেলে এটা সরকারি কর্মচারীদের জন্য একটা দারুন সময় হয়ে উঠতে পারে।

কতটা বাড়বে মহার্ঘ ভাতা?

বর্তমান আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে মহার্ঘ ভাতা বৃদ্ধির জন্য কর্মীদের উচ্চতর প্রত্যাশা ধার্য করা হয়েছে ইতিমধ্যেই। সম্প্রতি রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে এই বৃদ্ধির ঘোষণা আগামী মাসের প্রথম দিকে অর্থাৎ অক্টোবর মাসের প্রথম সপ্তাহে সুনির্দিষ্ট হতে পারে। জানুয়ারি থেকে বাস্তবায়নের জন্য ২০২৪ সালের মার্চ মাসে মহার্ঘ ভাতা মূল বেতনের ৫০ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। শেষবার চার শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছিল সরকারের তরফ থেকে। তাই এবারও মোটামুটি ৪ শতাংশের কাছাকাছি মহার্ঘ ভাতা বৃদ্ধি হতে পারে বলে আশা করছেন সরকারি কর্মচারীরা। অনেকে মনে করছেন যেহেতু ৫০ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি পেয়েছে, তাই সেটা আবার ০ শতাংশ নিয়ে গিয়ে পুনরায় হিসাব শুরু করা হবে। তবে এই ব্যাপারে এখনো পর্যন্ত কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সরাসরি কোন মন্তব্য রাখা হয়নি। সাম্প্রতিক সংকেতগুলি ইঙ্গিত দেয়, এখনই কিন্তু কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এরকম কোন সিদ্ধান্ত গ্রহণ করা হচ্ছে না।

সেপ্টেম্বর ২০২৪ এর বৃদ্ধি

ওয়াকিবহাল মহল মনে করছে, ২০২৪ সালের সেপ্টেম্বরে মোটামুটি ৩ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি হতে পারে সরকারি কর্মচারীদের জন্য। পাশাপাশি মহার্ঘ ত্রাণ এই একই ৩ শতাংশ বৃদ্ধি হবে। অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইন্ডেক্স এর সাথে আপেক্ষিক ভাবে খুচরা মূল্যের বর্তমান প্রবণতা পরিমাপ করা হবে এই ভিত্তিতে। মহার্ঘ ভাতা গণনা করে গত ১২ মাসের ভিত্তিতে একটা হিসাব করা হবে এবং সেই দিক থেকে দেখতে গেলে গড় AICPI ইনডেক্সের ভিত্তিতে শেষ তিন মাসের বৃদ্ধির একটা গড় বৃদ্ধি হবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।