নিউজদেশ

PM Internship Scheme: ১ কোটি যুবককে মাসিক ৫,০০০ টাকা দিচ্ছে মোদি সরকার, কোথায় কি করে আবেদন করবেন?

যেকোনো যুবক যার ১০ তম পাস শংসাপত্র রয়েছে তারা মোদী সরকারের এই স্কিমে আবেদন করতে পারবেন

Advertisement

ভারতের বুকে জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি লাফিয়ে বাড়ছে বেকারত্বের সংখ্যা। অনেক শিক্ষিত যুবক-যুবতী নির্দিষ্ট স্কিল এর অভাবে চাকরি করতে পারছেন না। কিন্তু এবার এই মুশকিল আসান করতে এগিয়ে এসেছে কেন্দ্রের মোদি সরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৪-২৫ এর সাধারণ বাজেট অধিবেশন থেকে এক বড় ঘোষনা করেছেন। তিনি জানিয়েছেন যে কেন্দ্র সরকারের অধীনে এবার দেশজুড়ে চালু হতে চলেছে পিএম ইন্টার্নশিপ স্কিম। এই স্কিমের আওতায় আগামী ৫ বছরে প্রায় ১ কোটি যুবক স্কিল ডেভেলপমেন্ট ইন্টার্নশিপ করতে পারবেন। আর এই ইন্টার্নশিপ করার জন্য ৫,০০০ টাকা করে মাসিক ভাতাও দেওয়া হবে। এই ইন্টার্নশিপ স্কিম সমন্ধে বিস্তারিত জানতে হলে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

কি এই পিএম ইন্টার্নশিপ স্কিম?

আপনাদের জানিয়ে রাখি যারা স্কিল ডেভেলপমেন্ট করতে চান তাদের জন্য সুবর্ণ সুযোগ এই পিএম ইন্টার্নশিপ স্কিম।আগামী পাঁচ বছরের মধ্যে প্রথম ধাপে প্রথম ২ বছরে মোট ৩০ লক্ষ যুবককে এই স্কিমের আওতায় আনা হবে এবং দ্বিতীয় ধাপে তারপর ৩ বছরে বাকি ৭০ লক্ষ যুবককে এর আওতায় আনা হবে। এখানে সকল ইন্টার্নকে মাসিক ৫,০০০ টাকা ভাতা দেওয়া হবে। এখানেই শেষ নয়! এছাড়াও, ১ বছর পরে সরকার ৬,০০০ টাকার আলাদা একক পরিমাণ দেবে। ৫,০০০ টাকার এই মাসিক ভাতার মধ্যে, ১০ শতাংশ অর্থাৎ ৫০০ টাকা কোম্পানিগুলি তাদের CSR তহবিল থেকে দেবে এবং ৪,৫০০ টাকা সরকার দেবে।

কারা পাবেন পিএম ইন্টার্নশিপ স্কিম?

এবার প্রশ্ন একটাই যে এই ইন্টার্নশিপ করতে কি শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে বা কারা এই ইন্টার্নশিপে যোগদান করতে পারবেন না? এক্ষেত্রে আপনাদের জানিয়ে রাখি, ২১ থেকে ২৪ বছরের মধ্যে যে কোনও যুবক যার ১০ তম পাস শংসাপত্র রয়েছে তারা পিএম ইন্টার্নশিপ স্কিমের জন্য আবেদন করতে পারেন। কিন্তু পরিবারের সদস্য সরকারি চাকরিতে কাজ করে, বা যার পরিবারের বার্ষিক আয় ৮ লাখ টাকার বেশি বা যিনি পূর্ণকালীন চাকরিতে রয়েছেন, তারা এই স্কিমের জন্য আবেদন করতে পারবেন না।

আবেদন পদ্ধতি

এই পিএম ইন্টার্নশিপ স্কিমের অধীনে, তরুণরা দেশের প্রায় ৫০০ টি শীর্ষ সংস্থায় ইন্টার্নশিপের সুযোগ পেতে চলেছে। তাদের CSR কার্যকলাপের অংশ হিসাবে, এই সংস্থাগুলি এই প্রকল্পে ১০ শতাংশ সহায়তা প্রদান করে যুবকদের ১ বছরের কাজের অভিজ্ঞতা প্রদান করতে চলেছে। স্কিমের জন্য আবেদন করতে, আপনাকে প্রথমে এর অফিসিয়াল পোর্টালে যেতে হবে এবং একটি ফর্ম পূরণ করতে হবে। আজ অর্থাৎ ৩ অক্টোবর থেকে লাইভ হচ্ছে এই পোর্টাল। আগামী ১২ অক্টোবর থেকে আবেদন শুরু হবে। এই স্কিমে আবেদন করতে আধার কার্ড, ইমেল আইডি, মোবাইল নম্বর, ঠিকানার প্রমাণ, শিক্ষাগত বিবরণ এবং প্যান কার্ড লাগবে। ফর্ম পূরণের পর যোগ্যতার ভিত্তিতে আপনি কোথায় ইন্টার্নশিপ করতে পারবেন তা নির্ধারণ করা হবে।

Related Articles

Back to top button