নিউজদেশ

7th Pay Commission: দশেরার দিন বড় উপহার দিল সরকার! DA বৃদ্ধি নিয়ে বিশাল আপডেট এল

নরেন্দ্র মোদি মহার্ঘ ভাতা ৩ শতাংশ বৃদ্ধির অনুমোদন দিয়েছেন

Advertisement

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ৭ম বেতন কমিশনের আওতায় কিছু গুরুত্বপূর্ণ আপডেট আসছে। সম্প্রতি, বেতন কাঠামো ও পেনশনের ক্ষেত্রের ক্ষেত্রে বেশ কিছু আলোচনা হয়েছে, যা কর্মচারীদের জন্য সুবিধাজনক হতে পারে। নতুন নীতিমালার অধীনে, সরকার কর্মচারীদের বেতন ও পেনশনের বিষয়ে কিছু নতুন নির্দেশনা দিতে চলেছে। রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রীয় সরকার শীঘ্রই অক্টোবরের শেষ সপ্তাহে ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারে।

অক্টোবরে DA বৃদ্ধি

২০২৪ সালের মার্চ মাসে ডিএ-তে সর্বশেষ বৃদ্ধিতে, কেন্দ্রীয় সরকার মূল বেতনের ৪ শতাংশ DA বৃদ্ধি করেছিল। এখন DA ৫০% করা হয়েছে। এবার এই পুজোর সময়ে আবার সুখবর পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা। এই দশেরার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষনা করেছেন যে সরকার মহার্ঘ ভাতা ৩ শতাংশ বৃদ্ধির অনুমোদন দিয়েছে। বর্তমানে ডিএ 50 শতাংশ। অর্থাৎ এখন মহার্ঘ ভাতা বেড়ে ৫৩ শতাংশ হয়েছে।

বকেয়া DA এর হিসাব

অন্যদিকে আপনাদের জানিয়ে রাখি, সর্বশেষ DA বৃদ্ধি, ১ জানুয়ারী, ২০২৪ থেকে কার্যকর, যা ৭ মার্চ, ২০২৪-এ ঘোষণা করা হয়েছিল, যা ৫০ শতাংশ বৃদ্ধি করেছে। এটা জানা যায় যে সরকার সাধারণত বছরে দুইবার মহার্ঘ ভাতা এবং ডিআর আপডেট করে – মার্চ এবং সেপ্টেম্বরে। অন্যদিকে, অনেকেই প্রশ্ন করছেন যে কবে সরকার কোভিডের সময়ের বকেয়া ডিএ দেবে? সরকার অর্থনৈতিক সংকটের কারণে ডিএ বাড়ানো স্থগিত করেছিল। কিন্তু এখন অর্থনৈতিক পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় সরকার আবার ডিএ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। তবে সম্প্রতি সংসদের বর্ষাকালীন অধিবেশনে, অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী বলেছিলেন যে সরকার COVID-19 মহামারী চলাকালীন ১৮ মাসের ডিএ এবং ডিআর বকেয়া মুক্তি দেওয়ার সম্ভাবনা কম।

Related Articles

Back to top button