দেশনিউজ

শহরের বুকে মর্মান্তিক চিত্র, শ্মশানের কলা খেয়েই দিন কাটাচ্ছেন অসহায় পরিযায়ী শ্রমিকরা

Advertisement
Advertisement

স্টাফ রিপোর্টার: করোনার সংক্রমণ রুখতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লক ডাউনের মেয়াদ বাড়িয়েছেন। ১৪ই এপ্রিল যে লক ডাউন শেষ হওয়ার কথা ছিল তা বেড়ে ৩রা মে পর্যন্ত দীর্ঘায়িত করা হয়েছে। আর এই লকডাউনের ফলে দুর্দশার মধ্যে দিন কাটাচ্ছেন দেশের পরিযায়ী শ্রমিকেরা। দিল্লির নিগমবোধ ঘাটের শ্মশানের জমিতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অনেকগুলি পাকা কলা, সেই পাকা কলা গুলিকে ব্যাগে ভরছেন কিছু মানুষ। তাদের জিগ্যেস করতে জানা গেল এক শিউরে ওঠার মতোন ঘটনা। লকডাউনের ফলে সম্পূর্নরূপে বন্ধ যান চলাচল, এর ফলেই নিজেদের বাড়িতে ফিরতে পারছেন না ভিনরাজ্যের শ্রমিকেরা।

Advertisement
Advertisement

কাজের জমানো টাকা প্রায় ফুরিয়ে এসেছে, কিন্তু ক্ষিদের জ্বালা মিটাতেই হবে। তাই তারা শ্মশানে পড়ে থাকা কলাগুলিকেই কুড়িয়ে নিচ্ছেন খাবার হিসেবে। তারা জানিয়েছেন, ঠিকমতো খাবার পাচ্ছেন না তারা। ক্ষিদের জ্বালা মিটাতে শ্মশানে পড়ে থাকা কলাই ভরসা। মনে করা হচ্ছে, কোনো সৎকারের কাজ মিটে যাওয়ার পর কলাগুলি ফেলে দেওয়া হয়েছে এবং সেই কলাই নিষ্ঠার সঙ্গে কুড়িয়ে নিচ্ছেন শ্রমিকেরা।

Advertisement

এই ঘটনা শোনার পর রীতিমতো শিউরে উঠতে হয়। দেশের অনেক জায়গাতেই পরিযায়ী শ্রমিকদের দুর্দশার চিত্র সামনে এসেছে। তবে দিল্লির কেজরিওয়াল সরকার বিভিন্ন স্কুলে পরিযায়ী শ্রমিকদের থাকার ব্যবস্থা করেছেন। সেখানেই তাদের দেওয়া হচ্ছে খাবার সামগ্রী।

Advertisement
Advertisement

Related Articles

Back to top button