Today Trending Newsদেশনিউজ

করোনার জেরে টানা এক বছর ডি এ বাড়ছে না কেন্দ্রীয় কর্মীদের, জানাল সরকার

Advertisement
Advertisement

করোনার প্রকোপে তীব্র সংকটজনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে, আর এর ফলে কেন্দ্র সরকারের তরফ থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের মহার্ঘ ভাতা স্থগিত রাখা হল। দেশে করোনা পরিস্থিতি যতই জটিল আকার ধারন করেছে ততই স্বাস্থ্যের খাতে কেন্দ্র সরকারের পক্ষ থেকে অনেকটা পরিমানে টাকা ব্যয় হয়েছে। তাই এমন প্রতিকূল অবস্থায় আর কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগী দের মহার্ঘ ভাতা বৃদ্ধি করা যাবে না। আর তা স্থগিত রাখা হবে ১লা জুলাই পর্যন্ত।

Advertisement
Advertisement

কেন্দ্র এই পরিস্থিতিতে যদি ডিএ বৃদ্ধি করে তবে সরকারের খাত থেকে ১৪,৫৯৫ কোটি টাকা বেরিয়ে যাবে। তাতে বর্তমানে করোনার ফলে যে সংকট সৃষ্টি হয়েছে তা মোকাবিলা করা সম্ভব হয়ে উঠবে না। তাই মোদী সরকারের তরফ থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রের এমন সিদ্ধান্তের ফলে ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৫ লক্ষ পেনশনভোগীর উপর প্রভাব পড়বে।

Advertisement

করোনার প্রকোপে সমাজের দরিদ্র মানুষের যে সংকট তৈরি হয়েছে সেদিকেও নজর দিতে হবে। ফলে এই মহার্ঘ ভাতা বা Dearness Allowance বন্ধ রাখার সিদ্ধান্ত নিল কেন্দ্র। ১লা জানুয়ারি ২০২০ থেকে আগামী ১লা জুলাই ২০২১ পর্যন্ত মহার্ঘ ভাতা বন্ধ রাখা হল। তবে কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানিয়েছে, সরকারি কর্মীদের বেতন ও অবসরপ্রাপ্তদের পেনশনের উপর এর কোনো প্রভাব পড়বে না।

Advertisement
Advertisement

কেন্দ্র সরকারের এমন পদক্ষেপের পর রাজ্য গুলিও একই পথে হাঁটতে পারে বলে অনুমান করা হচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য, পশ্চিমবঙ্গের অর্থনীতির হাল খুব ভালো না থাকায় এবং রাজস্ব সংগ্রহের বেশিরভাগ টাকা জমি, বাড়ি বিক্রির কর আদায় ও মদ বিক্রির উপর শুল্ক চাপিয়ে জোগাড় হয়। কিন্তু লক ডাউনের ফলে সেই পথেও টাকার জোগান কমে গিয়েছে। রাজ্যের তরফে যদিও এখনো কিছু জানান হয়নি।

Related Articles

Back to top button