Today Trending Newsআন্তর্জাতিকনিউজ

লকডাউন তুলতে তাড়াহুড়ো, ফের জাপানে ফিরলো করোনা

Advertisement
Advertisement

লকডাউনের ফলে সমস্যা হচ্ছে সাধারণ মানুষের। কোথাও খাদ্য সংকট, তো কোথাও অন্যান্য দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় সামগ্রীর ব্যবস্থা করতে হিমশিম খেতে হচ্ছে সরকারকে। লকডাউনের কারণে বন্ধ রয়েছে সমস্ত উন্নয়নমূলক কাজকর্ম, বন্ধ রয়েছে আর্থিক ক্রিয়াকলাপও। এর ফলে দেশের অর্থনীতি ধসে পড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

Advertisement
Advertisement

ফলে লকডাউন তুলতে চাপ বাড়ছে সরকারের উপর। এমন পরিস্থিতির শিকার বিশ্বের কোন একটিমাত্র দেশ নয়। কম বেশি প্রায় প্রতিটি করোনা আক্রান্ত দেশে এই ধরনের চাপ সহ্য করতে হচ্ছে সরকারকে। তবে এর মধ্যে কোন কোন দেশ করোনার ভয়াবহতা উপেক্ষা করেই লকডাউন তুলে নেওয়ার সিদ্ধান্তও নিয়েছে।

Advertisement

করোনা সংক্রমণের হার কিছুটা কমে আসায় এমনই সিদ্ধান্ত নিয়েছিল দ্বীপরাষ্ট্র জাপান। দেশের অর্থনীতির হাল ফেরাতে তুলে নেওয়া হয়েছিল লকডাউন। তার ফল যে কি মারাত্মক হতে পারে তা এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে জাপানের হোক্কাইডো দ্বীপ। এক সময় করোনার বিরুদ্ধে লড়াইয়ে সফল হয়ে সারা বিশ্বের নজর কেড়েছিল তারা। কিন্তু অতিরিক্ত আত্মবিশ্বাসই বিপদ ডেকে আনল জাপানবাসীর।

Advertisement
Advertisement

তড়িঘড়ি লকডাউন তুলে নেওয়ার মাশুল দিতে হচ্ছে এবার। লকডাউন তুলে নেওয়ার কারণে বর্তমানে দ্রুত গতিতে আক্রমণ শানিয়েছে করোনা ভাইরাস। এবার তার ভয়াবহতা আরও বেড়েছে। দ্রুত বাড়ছে সংক্রমণও। লকডাউন তুলে নেওয়া যে এতটা ভয়ঙ্কর হতে পারে তা কল্পনার মধ্যেও ছিল না এই দ্বীপরাষ্ট্রের। তাই এখনও সময় রয়েছে, জাপানের এই ঘটনা থেকে শিক্ষা নিক গোটা বিশ্ব, এমনটাই জানাচ্ছেন চিকিৎসকরা।

Related Articles

Back to top button