নিউজপলিটিক্সরাজ্য

বিশ্বভারতীর শতবর্ষে ভার্চুয়াল বক্তব্য রাখতে চলেছেন মোদি, প্রস্তুতি তুঙ্গে বিজেপি নেতাদের মধ্যে

Advertisement

গত রবিবার বোলপুরে বিশ্বভারতীতে গিয়ে উপস্থিত হয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এবারে সশরীরে হাজির না থাকলেও ভার্চুয়াল মাধ্যমে বিশ্বভারতীতে শতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ২৪ ডিসেম্বর সকাল এগারোটা নাগাদ ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি সেখানকার ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলবেন।উল্লেখ্য, সেই অনুষ্ঠানে রাজ্যপাল জগদীপ ধনকর এর উপস্থিত থাকার কথা রয়েছে। এছাড়াও রাজ্যপালের সাথে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী রমেশ পকরিয়াল।

গত ১৯২১ সালে বিশ্বভারতী প্রতিষ্ঠা করেছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। সেখান থেকে শুরু করে আজ বিশ্বভারতী ১০০ বছরে পা দিতে চলেছে। এই মুহূর্তে বিশ্বভারতী দেশের সবথেকে পুরনো কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়। এই কারণে এরকম একটি হেরিটেজ শিক্ষাপ্রতিষ্ঠানের শতবার্ষিকীতে বক্তব্য রাখবেন নরেন্দ্র মোদি। উল্লেখ্য, ১৯৫১ সালে এই বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় হিসেবে চিহ্নিত করা হয়। তারপরে গড়িয়ে গিয়েছে ৭০টি বছর। জানিয়ে রাখি, প্রধানমন্ত্রী নিজে এই বিশ্ববিদ্যালয়ের আচার্য।

রাজ্য বিধানসভা নির্বাচন যত এগিয়ে আসছে বিজেপির কেন্দ্রীয় নেতারা ততোই বাংলার দিকে মনোনিবেশ বাড়াচ্ছেন। তাদের মুখে শোনা যাচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুর সহ বাংলার মনীষীদের কথা। যা নিয়ে পাল্টা কটাক্ষ করতে ছাড়েনি রাজ্যের শাসক দল। অমিত শাহের সফরের সময় শান্তিনিকেতনে বেশকিছু পোস্টার লাগানো হয়েছিল। পোস্টার ঘিরে পরবর্তীতে বিতর্ক অবধি সৃষ্টি হয়।

Related Articles

Back to top button