জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

ডাস্ট এলার্জি থেকে দূরে রাখতে সাহায্য করবে এই খাবারগুলি!

Advertisement
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : ধুলাবালির কারণে হওয়া এলার্জি সাধারণত ডাস্ট এলার্জি হিসেবে পরিচিত। এলার্জি হলে হাঁচি, কাশি, চোখ দিয়ে জল পড়া ও শ্বাস-প্রশ্বাস নিতে কষ্ট হওয়ার মতো সমস্যা দেখা দেয়। প্রত্যেকটি মানুষকে কমবেশি বাইরে বেরোতে হয়। আর যাদের এই ডাস্ট অ্যালার্জির সমস্যা আছে তাদের ক্ষেত্রে বাইরে বেরোনো খুবই দুস্কর হয়ে ওঠে। আর এই এলার্জি সহজেই এড়ানোও সম্ভব হয় না। তবে এমন কিছু খাবার আছে যা নিয়মিত খেলে এই এলার্জি থেকে অনেকটাই দূরে থাকা যায়।

Advertisement
Advertisement

প্রথমতঃ ভালো ব্যাকটেরিয়া শরীরে থাকলে তা শরীরের অনেক রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে। সে ক্ষেত্রে নিয়মিত দই খাওয়ার ক্ষেত্রে উপযুক্ত। দই-এ ভালো ব্যাকটেরিয়া থাকে যা আপনার শরীরে বিভিন্ন সমস্যার সমাধান করবে।

Advertisement

দ্বিতীয়তঃ ভিটামিন “সি” এলার্জি প্রতিরোধে উপকারী। এছাড়া ভিটামিন “সি” বিভিন্ন রোগ প্রতিরোধেও উপকারী। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিন সি জাতীয় খাবার রাখা একান্ত প্রয়োজন।

Advertisement
Advertisement

তৃতীয়তঃ এলার্জি ও হাঁচি কাশি ইত্যাদি প্রতিরোধে মধুর গুনাগুন প্রচুর। প্রতিদিন সকালে এক চামচ করে মধু খালি পেটে খেলে এটি আপনাকে অন্যান্য রোগের পাশাপাশি এলার্জি থেকেও সুরক্ষা প্রদান করবে।

Related Articles

Back to top button