টেক বার্তা

১লা সেপ্টেম্বর থেকে বড় পরিবর্তন হবে Google Play Store-এ, সমস্যায় পড়তে পারেন লাখ লাখ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী

গুগল প্লে স্টোরে আসন্ন পরিবর্তন ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ

Advertisement
Advertisement

গুগল প্লে স্টোরে একটি বড় পরিবর্তন আসতে চলেছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে প্লে স্টোর থেকে হাজার হাজার অ্যাপ ডিলিট হয়ে যেতে পারে। গুগলের এই সিদ্ধান্তের পিছনে কারণ হল ব্যবহারকারীদের নিরাপত্তা এবং গুগল প্লে স্টোরকে আরও নিরাপদ করার চেষ্টা। গুগল প্লে স্টোরে আসন্ন পরিবর্তন ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। যদিও এই পরিবর্তনের ফলে কিছু ব্যবহারকারী অসুবিধায় পড়তে পারেন, তবে দীর্ঘমেয়াদে এটি ব্যবহারকারীদের জন্যই উপকারী হবে। কেন এমন পদক্ষেপ নেওয়া হল? এই প্রসঙ্গে বিস্তারিত জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement
Advertisement

কেন এই পরিবর্তন?

এই সিদ্ধান্ত নেওয়ার পিছনে মূল কারণ হল ব্যবহারকারীদের ক্রমবর্ধমান নিরাপত্তা উদ্বেগ। গত কয়েক বছরে অনেক ব্যবহারকারী ম্যালওয়্যার ধারণকারী অ্যাপের শিকার হয়েছেন, যার ফলে তাদের ব্যক্তিগত তথ্য চুরি হয়েছে। এমনকি একটি ঘটনায় একজন মহিলা একটি ক্রিপ্টো অ্যাপের শিকার হয়েছিলেন, যার ফলে তিনি বিপুল অর্থ হারিয়েছিলেন। এই ধরনের ঘটনাগুলি গুগলকে প্লে স্টোরের নিরাপত্তা ব্যবস্থা আরও শক্তিশালী করতে বাধ্য করেছে। গুগল প্লে স্টোরের নিরাপত্তা নিয়ে আগেও প্রশ্ন উঠেছে। মেটা, সুইজারল্যান্ডের ইপিএফএল এবং অন্যান্য নিরাপত্তা সংস্থাগুলি অ্যান্ড্রয়েডের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। সময়ে সময়ে প্লে স্টোর থেকে অনেক বিপজ্জনক অ্যাপ সরিয়ে ফেলা হয়েছে। হ্যাকাররা প্লে স্টোরের অ্যাপগুলির মাধ্যমে ব্যবহারকারীদের ডেটা চুরি করেছে এবং প্রতারণা করেছে।

Advertisement

গুগলের নতুন নীতি

গুগলের নতুন নীতি অনুযায়ী, থার্ড পার্টি অ্যাপ স্টোর থেকে APK আপলোড করা নিষিদ্ধ হবে। এর মানে হল, ব্যবহারকারীরা আর প্লে স্টোরের বাইরে থেকে অ্যাপ ডাউনলোড করে ইনস্টল করতে পারবেন না। এই নতুন নিয়মের ফলে ম্যালওয়্যার ধারণকারী অ্যাপগুলি প্লে স্টোরে প্রবেশ করার সম্ভাবনা কমবে এবং ব্যবহারকারীরা আরও নিরাপদ থাকবে। গুগলের এই সিদ্ধান্তের ফলে ব্যবহারকারীরা আরও নিরাপদ থাকবে। ম্যালওয়্যার ধারণকারী অ্যাপগুলির সংখ্যা কমবে এবং ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরির ঝুঁকি কমবে।

Advertisement
Advertisement

Related Articles

Back to top button