বাজারে আলোড়ন সৃষ্টি করতে আসছে নতুন Kia EV9, পাবেন ৫৫০ কিমির বেশি রেঞ্জ

দক্ষিণ কোরিয়ার অটোমোবাইল কোম্পানি কিয়া তাদের নতুন ইলেকট্রিক এসইউভি মডেল, কিয়া EV9, খুব শীঘ্রই বাজারে আনতে চলেছে। এটি কিয়ার প্রিমিয়াম ইলেকট্রিক মডেলগুলির মধ্যে অন্যতম যা পরিবেশবান্ধব প্রযুক্তির মাধ্যমে উন্নত করা হয়েছে। গাড়িটির মূল বৈশিষ্ট্য হল এর দীর্ঘ রেঞ্জ, যা একবার সম্পূর্ণ চার্জে ৫৫১ কিলোমিটার অবধি চলতে সক্ষম। এই রেঞ্জটি বাজারের অন্যান্য গাড়ির তুলনায় বেশি, যা গ্রাহকদের মধ্যে ইলেকট্রিক গাড়ির চাহিদা বৃদ্ধি করতে পারে।

গাড়িটির ৯৯.৮ কিলোওয়াট ঘণ্টার লিথিয়াম-আয়ন ব্যাটারি রয়েছে, যা গাড়িটিকে আরও বেশি কার্যক্ষম করে তুলেছে। এই এসইউভিটি ৩৮৪ bhp শক্তি উৎপন্ন করতে সক্ষম এবং এর টর্ক ৭০০ Nm, যা এটিকে খুব শক্তিশালী গাড়ির মধ্যে একটি করে তোলে। কিয়া EV9 মাত্র ৫.৩ সেকেন্ডে ০-১০০ কিমি/ঘণ্টা গতিতে পৌঁছাতে পারে, যা একে পারফরম্যান্সের ক্ষেত্রে অত্যন্ত উচ্চমানের অবস্থানে স্থাপন করে। এর প্রযুক্তিগত দিক থেকে, এই মডেলে লেভেল-২ ADAS (Advanced Driver Assistance Systems) প্রযুক্তি রয়েছে যা চালকের জন্য সুরক্ষিত এবং উন্নত ড্রাইভিং অভিজ্ঞতা প্রদান করে।

ডিজাইনের দিক থেকে কিয়া EV9 বেশ আধুনিক এবং আড়ম্বরপূর্ণ। এতে দুটি সানরুফ রয়েছে যা যাত্রীদের জন্য প্রাকৃতিক আলো প্রবাহের সুযোগ দেয়। এছাড়াও ১২.৩ ইঞ্চির টাচস্ক্রিন ড্যাশবোর্ডে ইনস্টল করা আছে যা মাল্টিমিডিয়া এবং নেভিগেশন সুবিধা প্রদান করবে। গাড়িটির চাকা ২০ ইঞ্চির অ্যালয় হুইল দ্বারা সজ্জিত, যা একে আরও স্টাইলিশ এবং আকর্ষণীয় করে তুলেছে।

গাড়িটির বাজার মূল্য ১ কোটি টাকারও বেশি হতে পারে বলে অনুমান করা হচ্ছে। এটি প্রিমিয়াম সেগমেন্টের ইলেকট্রিক গাড়ির মধ্যে একটি উল্লেখযোগ্য সংযোজন হতে পারে এবং উচ্চবিত্ত গ্রাহকদের জন্য একটি লোভনীয় পছন্দ হবে। কিয়া EV9 শুধুমাত্র প্রযুক্তিগত দিক দিয়ে নয়, বরং তার আরামদায়ক অভ্যন্তরীণ এবং আধুনিক ডিজাইন দিয়ে ইলেকট্রিক গাড়ির বাজারে নতুন মাইলফলক স্থাপন করতে প্রস্তুত। গাড়িটির আসন্ন লঞ্চ ইলেকট্রিক গাড়ির চাহিদা বাড়িয়ে তুলবে এবং বাজারে উল্লেখযোগ্য প্রতিযোগিতা সৃষ্টি করবে।