ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

প্রেমিকাকে নিয়ে OYO রুমে যেতে চান, তাহলে এই নিয়মগুলি জেনে রাখুন, নাহলে পড়বেন বিপদে

আজকাল সারা রাজ্যে নানারকম অসামাজিক কাজকর্ম চলছে এই সমস্ত হোটেল এবং গেস্ট হাউসে

Advertisement
Advertisement

আজকাল ভারতের অনেক রাজ্যেই অবৈধভাবে বিপুল সংখ্যক গেস্টহাউস হোমস্টে এবং OYO রুম খোলা হয়েছে। এই সমস্ত হোটেল এবং গেস্ট হাউসে নিয়মিত চলছে বিভিন্ন অবৈধ কার্যকলাপ। তবে এই সমস্ত হোটেল এবং গেস্ট হাউসকে এবারে আইনি প্রক্রিয়ার আওতায় আনতে সরকারের পক্ষ থেকে একটি নতুন নিয়ম আনা হয়েছে। এই নতুন নিয়মের অধীনে সমস্ত হোটেল গেস্ট হাউস এবং হোমস্টেগুলিকে বাধ্যতামূলকভাবে নিজেদের সরকারি রেজিস্ট্রেশন করাতে হবে। এই হোটেলগুলিতে আগত অতিথিদের এক্সপেরিয়েন্স অনুযায়ী এই সমস্ত হোটেলের মান নির্ধারণ করবে সরকার। হোটেলের সমস্ত নিয়ম অনুসরণ করাটাও বাধ্যতামূলক। আর যারা এই সমস্ত নিয়ম না মেনে বিভিন্ন হোটেল চালাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ভারত সরকার।

Advertisement
Advertisement

ভারতের বিভিন্ন শহরে আজকাল ব্যবসা-বাণিজ্যের কার্যক্রম বেড়েছে। সেই কারণে ভারতের বিভিন্ন শহরে এখন গেস্ট হাউজের ছড়াছড়ি। অতিথিদের আগমন ক্রমাগত লেগেই থাকে। কিন্তু, প্রায়শই খবরে দেখতে পাওয়া যায়, এই সমস্ত গেস্ট হাউসে বিভিন্ন ধরনের রাষ্ট্রবিরোধী কার্যকলাপ চলতে থাকে। কিছুদিন আগেই নিউটাউনের একটি গেস্ট হাউসে একজন আততায়ীকে এরেস্ট করেছে পুলিশ। নিউটাউনের অন্য একটি গেস্ট হাউসে পুলিশ এবং জঙ্গিদের মধ্যে হয়েছে এনকাউন্টার। আর এই সমস্ত অসামাজিক কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে এই সমস্ত হোটেল এবং গেস্ট হাউজের কারণে। আজকাল রাস্তার ধারে বিভিন্ন হোটেল খুলে গেছে যারা প্রকৃত নিয়ম-কানুন মেনে চলেন না। এই ধরনের অবৈধ গেস্ট হাউজ হোমস্টে এবং হোটেল নিষিদ্ধ করার জন্য এবার সরকার বিভিন্ন নিয়ম প্রণয়ন করা শুরু করেছে।

Advertisement

তবে, ভারতের আইনের মধ্যে ও নানারকমের ত্রুটি রয়েছে। ভারতের স্বরাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, এই সমস্ত নিয়মকানুনের ত্রুটির সুযোগ নিয়ে অনেকেই অবৈধভাবে গেস্ট হাউস এবং হোটেল চালাচ্ছেন। রেজিস্ট্রেশন এর অভাবে এই সমস্ত হোটেলের বিরুদ্ধে রিপোর্ট করা এবং তদন্ত করা কঠিন হয়ে পড়ে। তার পাশাপাশি এই সমস্ত হোটেলে অনেক সময় সঠিক অগ্নি নিরাপত্তা, এবং পর্যটকদের জন্য পর্যাপ্ত ব্যবস্থা করা থাকে না। অনেক সময় এই সমস্ত হোটেলে সিসিটিভি থাকে না। আবার অনেক সময় কোন পরিচয় পত্র ছাড়া এই সমস্ত হোটেল অতিথিদের থাকতে দেয়। তাই এই অবস্থায় অভিযুক্তদের সনাক্ত করা খুবই কঠিন হয়ে পড়ে। এই সমস্ত হোটেলে অরাজক কাজকর্মের প্রবণতা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। তাই এবারে এসব বন্ধ করতেই ভারত সরকারের তরফ থেকে নেওয়া হয়েছে বড় সিদ্ধান্ত।

Advertisement
Advertisement

ভারত সরকার জানিয়েছে গেস্ট হাউস এবং অন্যান্য হোমস্টে রেজিস্ট্রেশন এর জন্য একটি বিশেষ অনলাইন পোর্টাল চালু করা হবে। এই অনলাইন পোর্টালে গিয়ে প্রত্যেকটি হোটেল এবং হোমস্টেকে নিজেদের রেজিস্ট্রেশন করাতে হবে। যদি কোন রকমের অনিয়ম পাওয়া যায় অথবা রেজিস্ট্রেশন সম্পর্কিত কোন সমস্যা থেকে যায়, তাহলে সেই হোটেল ভবিষ্যতে বন্ধ করে দেওয়া হবে বলেও জানিয়েছে সরকার। তাই এবারে, যদি আপনাকে এ কোথাও ঘুরতে যেতে হয় এবং হোমস্টেতে থাকতে হয়, তাহলে আপনাকে অবশ্যই নিজের সাথে একটি পরিচয় পত্র নিয়ে যেতে হবে। পরিচয় পত্র ছাড়া কিন্তু আপনি হোটেলে প্রবেশ করতে পারবেন না।

Related Articles

Back to top button