ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

প্রতিমাসে ৫,০০০ টাকা পেনশন পেতে এই কেন্দ্র সরকারের এই স্কিমে বিনিয়োগ করুন

এই স্কিম এখন ভারতের বহু মানুষ বিনিয়োগের জন্য বেছে নিয়েছেন

Advertisement

প্রায়ই দেখা যায় অবসর গ্রহণের পর জীবনের জন্য কোনো ভালো আর্থিক পরিকল্পনা না করলে অবসর গ্রহণের পর সেই ব্যক্তিকে নানা ধরনের আর্থিক সমস্যার সম্মুখীন হতে হয়। আজ আমরা আপনাকে ভারত সরকারের একটি অত্যন্ত আশ্চর্যজনক প্রকল্প সম্পর্কে বলতে যাচ্ছি, যেখানে বিনিয়োগ করে আপনি আপনার ভবিষ্যতের আর্থিকভাবে সুরক্ষিত করতে পারেন।

ভারত সরকারের এই প্রকল্পের নাম অটল পেনশন যোজনা। এই যোজনা শুরু করেছে কেন্দ্রীয় সরকার। এই স্কিমে মাত্র ৮ টাকা সঞ্চয় করে, আপনি ৬০ বছর বয়সের পরে প্রতি মাসে ৫,০০০ টাকা পেনশন সুবিধা পেতে পারেন। অটল পেনশন যোজনা দেশে বেশ জনপ্রিয়। চলুন তাহলে এই প্ল্যানের ব্যাপারে বিস্তারিত জানা যাক।

১৮ থেকে ৪০ বছর বয়সী লোকেরা কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। আপনি যে বয়সে এই স্কিমের জন্য নিবন্ধন করবেন। সেই ভিত্তিতে বিনিয়োগের পরিমাণ নির্ধারণ করা হয়। আপনি যদি ১৮ বছর বয়সে স্কিমের জন্য আবেদন করেন। এইরকম পরিস্থিতিতে, আপনাকে প্রতিদিন ৭ টাকা বাঁচাতে হবে এবং প্রতি মাসে ২১০ টাকা স্কিমে বিনিয়োগ করতে হবে।

আপনাকে ৬০ বছর বয়স পর্যন্ত এই বিনিয়োগ করতে হবে। ৬০ বছর বয়সে পৌঁছানোর পরে, এই স্কিমটি প্রতি মাসে ৫,০০০ টাকা পেনশন সুবিধা প্রদান করবে। এই পরিমাণ পেনশন আপনাকে অবসর গ্রহণের পর জীবনে আর্থিকভাবে শক্তিশালী করে তুলবে। সারা দেশ থেকে বহু মানুষ ভারত সরকারের এই প্রকল্পের জন্য আবেদন করছেন।

Related Articles

Back to top button