ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Post Office Scheme: প্রতি মাসে মাত্র 100 টাকা দিয়ে এই স্কিমে বিনিয়োগ শুরু করুন, রিটার্ন নিশ্চিত

সবারই টাকা সেভিং করা দরকার। মাসে মাত্র ১০০ টাকা বিনিয়োগ করেও সঞ্চয় শুরু করতে পারেন।

Advertisement
Advertisement

সবারই টাকা সেভিং করা দরকার। আপনি যে কোন দিন থেকে এটি শুরু করতে পারেন। পোস্ট অফিসের ৫ বছরের রেকারিং ডিপোজিট স্কিমে মাসে মাত্র ১০০ টাকা বিনিয়োগ করেও সঞ্চয় শুরু করতে পারেন। পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস রিকারিং ডিপোজিট অ্যাকাউন্ট বা ন্যাশনাল সেভিংস রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টে টাকা রেখে নিশ্চিত রিটার্ন পাবেন। এই প্রকল্পটিও নিরাপদ কারণ পোস্ট অফিসে ভারত সরকারের প্রত্যক্ষ সমর্থন রয়েছে। আপনি যদি অল্প পুঁজি দিয়ে এতে বিনিয়োগ করেন তবে আপনি একটি ভাল পরিমাণ জমা করতে পারেন

Advertisement
Advertisement

যে কেউ অ্যাকাউন্ট খুলতে পারেন

এই পোস্ট অফিস আরডি স্কিমে যে কেউ প্রাপ্তবয়স্কদের অ্যাকাউন্ট খুলতে পারেন। এ ছাড়া তিনজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি একসঙ্গে জয়েন্ট অ্যাকাউন্ট খুলতে পারবেন। নাবালক ও মানসিক ভারসাম্যহীন ব্যক্তির পক্ষ থেকেও পিতামাতারা এতে বিনিয়োগ করতে পারেন। মিডিয়া রিপোর্ট অনুসারে, ১০ বছরের বেশি বয়সী নাবালক তার নামে ৫ বছরের পোস্ট অফিস রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট খুলতে পারে। এই পোস্ট অফিস স্কিমের একটি বিশেষ বৈশিষ্ট্য হল আপনি এতে যে কোনও সংখ্যক অ্যাকাউন্ট খুলতে পারেন।

Advertisement

মেয়াদপূর্তির সময়কাল ৫ বছর

এই আরডি অ্যাকাউন্টের মেয়াদপূর্তির সময়কাল ৫ বছরের জন্য অথবা খোলার তারিখ থেকে ৬০ টি মাসিক আমানত পর্যন্ত। তবে ইচ্ছা করলে মেয়াদপূর্তির পরও আবেদন করে আরও ৫ বছর পর্যন্ত বাড়ানো যাবে। এক্সটেনশনের সময় প্রযোজ্য সুদের হার হবে সেই সুদের হার যা অ্যাকাউন্টটি মূলত খোলা হয়েছিল।

Advertisement
Advertisement

Post office RD

১০০ টাকার দিয়ে বিনিয়োগ শুরু

আপনি ইন্ডিয়া পোস্টেভারতীয় ডাক বিভাগের এই বিশেষ আরডি স্কিমে ১০০ টাকার দিয়ে বিনিয়োগ শুরু করতে পারেন। মনে রাখবেন যে অ্যাকাউন্টটি নগদ / চেকের মাধ্যমে খোলা যেতে পারে এবং চেকের ক্ষেত্রে জমা দেওয়ার তারিখটি চেকের ছাড়পত্রের তারিখ হবে। যদি অ্যাকাউন্টটি ক্যালেন্ডার মাসের ১৫ তারিখের মধ্যে খোলা হয়, পরবর্তী আমানত মাসের ১৫ তম দিনের মধ্যে করতে হবে। ক্যালেন্ডার মাসের ১৬ তারিখ থেকে শেষ কার্যদিবসের মধ্যে খাতা খোলা হলে পরবর্তী টাকা মাসের শেষ কর্মদিবস পর্যন্ত জমা দিতে হবে।

Related Articles

Back to top button