ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Post Office RD: প্রতি মাসে বিনিয়োগ করে ৫ বছর পর পান ২১ লাখ টাকা, জানুন কীভাবে

এই প্রতিবেদনে আমরা Post Office RD স্কিমের কথা বলছি। পাঁচ বছরের স্কিমে অর্থ নিরাপদ হওয়ার পাশাপাশি রিটার্নও বেশ ভালো।

Advertisement
Advertisement

চমৎকার রিটার্ন, নিরাপদ বিনিয়োগের ক্ষেত্রে পোস্ট অফিস স্কিমগুলি খুব জনপ্রিয় হয়ে উঠছে। অনেক সঞ্চয় প্রকল্প এখানে পরিচালিত হচ্ছে। এই প্রতিবেদনে আমরা Post Office RD স্কিমের কথা বলছি। পাঁচ বছরের স্কিমে অর্থ নিরাপদ হওয়ার পাশাপাশি রিটার্নও বেশ ভালো। এই কারণে এটি জনপ্রিয় রিটার্ন স্কিমগুলির মধ্যে একটি।

Advertisement
Advertisement

ডাকঘর পরিচালিত ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলি অত্যন্ত জনপ্রিয়

প্রত্যেকে তাদের উপার্জন থেকে কিছু সঞ্চয় করতে চায় এবং এমন জায়গায় বিনিয়োগ করতে চায় যেখানে তাদের অর্থ নিরাপদ থাকতে পারে, আয় পেতে পারে। এক্ষেত্রে ডাকঘর পরিচালিত ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলি অত্যন্ত জনপ্রিয় বলে প্রমাণিত হচ্ছে। Post Office RD ভাল সুদের পাশাপাশি দুর্দান্ত সুবিধা দেয়। এই স্কিমে বিনিয়োগের উপর প্রাপ্ত সুদ ৬.৭০ শতাংশ।

Advertisement

অন্যতম সেরা স্কিম

এই পোস্ট অফিস স্কিমটি অন্যতম সেরা সঞ্চয় প্রকল্প। কারণ এটি নিশ্চিত আয়ের গ্যারান্টির ফলে বিনিয়োগকারীদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠছে। এই পোস্ট অফিস সেভিংস স্কিমে বিনিয়োগকারীরা বিভিন্ন মেয়াদে বিনিয়োগ করতে পারেন। এর আওতায় ১ বছর, ২ বছর, ৩ বছর ও ৫ বছরের জন্য টাকা জমা দেওয়া যাবে। তবে গ্রাহকের বিনিয়োগ দ্বিগুণ হতে সময় লাগে পাঁচ বছরেরও বেশি।

Advertisement
Advertisement

সর্বাধিক আমানতের কোনও সীমা নেই

পোস্ট অফিসের আরডি-র পাঁচ বছরের একটি নির্ধারিত সময়কাল রয়েছে। যদি কেউ ৫ বছর পরে আরডি অ্যাকাউন্টটি চালিয়ে যেতে চায় তবে এমন একটি প্রক্রিয়া রয়েছে যা আরডিকে আরও ৫ বছরের জন্য বাড়ানোর অনুমতি দেয়, যার ফলে মোট সময়কাল ১০ বছর হয়। পোস্ট অফিস আরডি-র নিয়ম অনুসারে, ন্যূনতম আমানত প্রতি মাসে ১০ টাকা, এবং সর্বাধিক আমানতের কোনও সীমা নেই।

Post Office RD small savings scheme

যদি প্রতি মাসে ৩০ হাজার টাকা বিনিয়োগ করেন তবে আপনি পাঁচ বছরে ম্যাচিউরিটিতে ২১ লক্ষ ৪০ হাজার ৭৪ টাকা পাবেন। ৬.৭ শতাংশ সুদের হিসেবে ইন্টারেস্ট হবে ৩,৪০,৯৭৪ টাকা।

Related Articles

Back to top button