ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

বিরাট সিদ্ধান্ত নিয়েছে RBI! একদিনে UPI থেকে কত টাকা লেনদেন করতে পারবেন?

এমপিসি সভাপতি গভর্নর শক্তিকান্ত দাস এক বিবৃতিতে কর প্রদানের জন্য UPI সীমা বাড়ানোর ঘোষণা করেছেন।

Advertisement
Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) এমপিসি বৈঠক টানা নবমবারের মতো সুদের হার স্থিতিশীল রেখে ৮ আগস্ট ২০২৪ তারিখে শেষ হয়েছে। এমপিসি সভাপতি গভর্নর শক্তিকান্ত দাস এক বিবৃতিতে কর প্রদানের জন্য UPI সীমা বাড়ানোর ঘোষণা করেছেন। ১ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে। তবে স্বাভাবিক ইউপিআই লেনদেনের সীমায় কোনও পরিবর্তন হয়নি।

Advertisement
Advertisement

২০১৬ সালে, ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই) চালু করেছিল, যার পরে এর ব্যবহার দ্রুত বৃদ্ধি পেয়েছে। নিয়মিত ইউপিআই লেনদেনের দৈনিক সীমা ১ লক্ষ টাকা নির্ধারণ করা হয়েছে। একদিনে সমস্ত ইউপিআই অ্যাপ ও ব্যাঙ্ক অ্যাকাউন্টে মোট ১০টি লেনদেনের সীমা রয়েছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) প্রতিদিন ১০ টি লেনদেনের সীমা সহ ১,০০,০০০ টাকার ইউপিআই লেনদেনের সীমা নির্ধারণ করেছে।

Advertisement

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়াও প্রত্যেক গ্রাহকের জন্য প্রতিদিন ১,০০,০০০ টাকার ইউপিআই লেনদেনের সীমা বেঁধে দিয়েছে। পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক ইউপিআইয়ের মাধ্যমে তাদের গ্রাহকদের দৈনিক ১,০০,০০০ টাকা পর্যন্ত লেনদেনের সীমা বেঁধে দিয়েছে। এই ব্যাংকগুলির জন্য লেনদেনের পরিমাণও ১ লক্ষ টাকার মধ্যে সীমাবদ্ধ। বেসরকারী খাতের ব্যাংকগুলিরও ইউপিআই লেনদেনের জন্য একই সীমা রয়েছে।

Advertisement
Advertisement

RBI renewed UPI transaction limit for banks

যেমন, আইডিবিআই ব্যাঙ্ক এবং কারুর বৈশ্য ব্যাঙ্ক উভয়েই লেনদেনের জন্য এক লক্ষ টাকা নির্ধারণ করেছে। গ্রাহকরা প্রতি লেনদেনে ১,০০,০০০ টাকা এবং প্রতিদিন ১,০০,০০০ টাকা পর্যন্ত পাঠাতে পারবেন। বেশিরভাগ বেসরকারি ব্যাঙ্কের ক্ষেত্রে ২৪ ঘণ্টার মধ্যে ইউপিআই-এর মাধ্যমে ডেবিট ফান্ড ট্রান্সফার বা পিটুপি লেনদেনের ঊর্ধ্বসীমাও ১ লক্ষ টাকা। এর মধ্যে একদিনে প্রতিটি ব্যাংক অ্যাকাউন্টে সর্বাধিক ২০টি লেনদেন অন্তর্ভুক্ত রয়েছে। আইসিআইসিআই, বন্ধন ব্যাঙ্ক, ইন্ডাসিন্ড ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক সহ একাধিক ব্যাঙ্কের প্রতিদিন ইউপিআই লেনদেনের সীমা ১,০০,০০০ টাকা ৷

Related Articles

Back to top button