ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Post Office RD স্কিমে প্রতি মাসে ২০০০ টাকা বিনিয়োগ করে পান ১,৪২,৭৩২ টাকা

Post Office RD স্কিমে আপনি ১০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন। এখানে সর্বাধিক বিনিয়োগের কোনও সীমা নেই।

Advertisement
Advertisement

পোস্ট অফিস বিভিন্ন সেভিংস স্কিম অফার করে থাকে। আপনি যদি কম ঝুঁকি নিয়ে প্রতি মাসে বিনিয়োগ করতে চান তবে পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমে (Post Office RD Scheme) বিনিয়োগ করতে পারেন। এটি গ্যারান্টিযুক্ত রিটার্ন সহ একটি সরকারী প্রকল্প।

Advertisement
Advertisement

১০০ টাকা থেকে বিনিয়োগ শুরু

Post Office RD স্কিমে আপনি ১০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন। এখানে সর্বাধিক বিনিয়োগের কোনও সীমা নেই। আপনি যদি পাঁচ বছরের জন্য পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিমে প্রতি মাসে ২০০০ টাকা করে বিনিয়োগ করেন, তবে ৬.৭ শতাংশ হারে মেয়াদ শেষে ১,৪২,৭৩২ টাকা পাওয়ার অধিকারী হবেন।

Advertisement

যে কোনও ব্যক্তি বিনিয়োগ করতে পারেন

১৮ বছরের ঊর্ধ্বে যে কোনও ব্যক্তি এই প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। জয়েন্ট অ্যাকাউন্ট খুলে রেকারিং ডিপোজিটে বিনিয়োগের সুবিধাও পাওয়া যায়। অ্যাকাউন্টটি নগদ বা চেকের মাধ্যমে খোলা যেতে পারে। চেকের জন্য জমা দেওয়ার তারিখটি হবে প্রত্যাহারের তারিখ হবে। ন্যূনতম মাসিক আমানতের পরিমাণ ১০০ টাকা, সেই তারিখের মধ্যে খোলা মাসের ১৫ তারিখের মধ্যে বা মাসের শেষে খোলার শেষ কার্যদিবস পর্যন্ত প্রদেয় হবে।

Advertisement
Advertisement

Post Office RD Scheme

ঋণের সুবিধাও পাওয়া যায়

এই প্রকল্পে ঋণের সুবিধাও পাওয়া যায়। ১২ কিস্তি জমা দেওয়ার পর বিনিয়োগকারীরা ঋণ হিসেবে অ্যাকাউন্ট ব্যালেন্সের ৫০ শতাংশ পর্যন্ত পেতে পারেন। ২ শতাংশ সুদের হার এবং বর্তমান আরডি সুদের হার সহ একক বা মাসিক কিস্তিতে ঋণ পরিশোধ করা যাবে। প্রত্যাহারের তারিখ থেকে ঋণ পরিশোধের তারিখ পর্যন্ত সুদ পাওয়া যাবে। মেয়াদপূর্তির সময় বকেয়া ঋণের পরিমাণ আরডি অ্যাকাউন্টের ম্যাচিউর পরিমাণ থেকে কেটে নেওয়া হবে।

Related Articles

Back to top button