ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Pension Plan: এই স্কিমে টাকা রাখা সম্পূর্ণ নিরাপদ, মাসে মাসে পাবেন ৪৪,৭৯৩ টাকার পেনশন

প্রায় ৪৫ লাখ টাকা পাবেন। এছাড়াও প্রতি মাসে প্রায় ৪৫ হাজার টাকা করে পেনশন পাবেন।

Advertisement
Advertisement

আপনি আপনার স্ত্রীর নামে একটি National Pension Scheme অ্যাকাউন্ট খুলতে পারেন। সুবিধা অনুযায়ী প্রতি মাসে বা বার্ষিক টাকা জমা দেওয়ার সুযোগ রয়েছে। আপনি আপনার স্ত্রীর নামে ১,০০০ টাকার কম দিয়ে একটি এনপিএস অ্যাকাউন্ট খুলতে পারেন। এনপিএস অ্যাকাউন্টটি ৬০ বছর বয়সে পরিপক্ক হয়। নতুন নিয়ম অনুযায়ী, আপনি চাইলে ৬৫ বছর বয়স পর্যন্ত এনপিএস অ্যাকাউন্ট চালাতে পারবেন।

Advertisement
Advertisement

১ কোটি টাকার ফান্ড তৈরি করাও সম্ভব

ধরুন আপনার স্ত্রীর বয়স ৩০ বছর হয় এবং তখন এনপিএস অ্যাকাউন্ট খুলেছেন। সেখানে মাসে যদি ৫০০০ টাকা বিনিয়োগ করেন তবে বছরে ১০% রিটার্ন অন ইনভেস্টমেন্ট পাবেন। তাহলে ৬০ বছর বয়সে তাঁর অ্যাকাউন্টে মোট ১.১২ কোটি টাকা থাকবে। এ থেকে প্রায় ৪৫ লাখ টাকা পাবেন। এছাড়াও প্রতি মাসে প্রায় ৪৫ হাজার টাকা করে পেনশন পাবেন। আজীবন এই পেনশন পেতে থাকবেন।

Advertisement

নিরাপত্তার গ্যারান্টি

এই স্কিমে আপনি যে অর্থ বিনিয়োগ করেন তা পেশাদার তহবিল পরিচালকদের দ্বারা পরিচালিত হয়। কেন্দ্রীয় সরকার এই পেশাদার তহবিল পরিচালকদের দায়িত্ব দেয়। এনপিএসে বিনিয়োগ সম্পূর্ণ নিরাপদ। ফলত যারা এই স্কিমে বিনিয়োগ করবেন তাদের অর্থের নিরাপত্তার ব্যাপারে কোনো চিন্তা থাকবে না।

Advertisement
Advertisement

২ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়

ন্যাশনাল পেনশন সিস্টেম (এনপিএস) ২ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় এবং ৬০% পরিমাণ প্রত্যাহারের ক্ষেত্রে কর ছাড়ের সুবিধাও দেয়। এনপিএস এমন একটি প্রকল্প যেখানে ১.৫ লক্ষ টাকার সীমা শেষ হওয়ার পর ৫০ হাজার টাকার অতিরিক্ত বিনিয়োগের উপর কর ছাড় রয়েছে।

Related Articles

Back to top button