ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

টেনশন ছাড়াই প্রচুর টাকা উপার্জন করুন SBI-এর মাধ্যমে, জানুন ১, ২, ৩ এবং ৫ বছরে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করে কত হবে লাভ

আপনি যদি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে বিনিয়োগ করেন তাহলে আপনার কিন্তু অবশ্যই স্টেট ব্যাংকের বিভিন্ন এফডি প্রকল্প গ্রহণ করা উচিত

Advertisement
Advertisement

দেশের সবথেকে বড় ব্যাংক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিয়ে এসেছে একটি নতুন ফিক্স ডিপোজিট প্রকল্প, যেখানে আপনারা বিনিয়োগ করে কোন টেনশন ছাড়াই বিশাল আয় করতে পারবেন। আপনি সাত দিন থেকে দশ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদের জন্য অর্থ জমা করতে পারেন এই প্রকল্পে। এর মধ্যে মূল পরিবারের সাথে মেয়াদ পূর্তিতে সুদ থেকে একটা ভালো পরিমাণ টাকা আয় করা সম্ভব। আসুন জেনে নেওয়া যাক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই ফিক্স ডিপোজিট প্রকল্পের ব্যাপারে বিস্তারিত, যেখানে ১ বছর , ২ বছর, ৩ বছর ও ৫ বছরে ১০ লক্ষ টাকা করে ফিক্সড ডিপোজিট করে কত টাকা আয় করা সম্ভব।

Advertisement
Advertisement

১ বছরের জন্য ১০ লক্ষ টাকা বিনিয়োগ করে ফিক্স ডিপোজিটে আয়

এক বছরের মেয়াদ পূর্ণ আমানতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সুদের হার ৬.৮০ শতাংশ পর্যন্ত হতে পারে। আপনি যদি এক বছরের জন্য ১০ লক্ষ টাকা জমা করে থাকেন তাহলে আপনি ম্যাচিউরিটিতে এক বছর পরে ১০,৬৯,৭৫৩ টাকা পেয়ে যাবেন। অর্থাৎ আপনি সুদ থেকে ৬৯,৭৫৩ টাকা পাবেন।

Advertisement

২ বছরে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করে আয়

এসবিআই দুই বছরের মেয়াদ পূর্ন আমানতে সুদের হার কমিয়ে সাত শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ আপনি যদি দুই বছরের জন্য ১০ লক্ষ টাকা জমা করেন তাহলে আপনি মেয়াদ পূর্তির সময় ১১,৪৮,৮৮১ টাকা পেয়ে যাবেন। অর্থাৎ আপনি সুদ হিসেবে পেয়ে যাবেন ১,৪৮,৮৮১ টাকা।

Advertisement
Advertisement

তিন বছরের জন্য ১০ লক্ষ টাকা বিনিয়োগ করে আয়

আপনি যদি তিন বছরের জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় টাকা বিনিয়োগ করেন তাহলে আপনি ৬.৭৫ শতাংশ করে সুদ পেয়ে যাবেন। ফলে আপনি তিন বছর পরে ১০ লক্ষ টাকার উপরে সুদ পাবেন ২,২২,৩৯৩ টাকা। অর্থাৎ সবমিলিয়ে আপনি ৩ ‘বছর পরে ১২,২২,৩৯৩ টাকা পেয়ে যাবেন।

পাঁচ বছরের জন্য কত সুদ?

আপনি যদি পাঁচ বছরের জন্য ১০ লক্ষ টাকা মেয়াদী আমানতে বিনিয়োগ করেন তাহলে পাঁচ বছরের পর মেয়াদ পূর্তিতে আপনি পেয়ে যাবেন ১৩,৮০,৪১৯ টাকা। পাঁচ বছরের জন্য সুদের হার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে ৬.৫০ শতাংশ। অর্থাৎ আপনি সুদ হিসেবে পেয়ে যাবেন ৩,৮০,৪১৯ টাকা

এসবিআই সিনিয়র সিটিজেন ফিক্স ডিপোজিট-এর সুদের হার

এসবিআই সাধারণত প্রবীণ নাগরিকদের বিভিন্ন মেয়াদে ০.৫০ শতাংশ বেশি সুদ প্রদান করে থাকে। এই মুহূর্তে এসবিআই এর কাছে একটি বিশেষ স্কিম রয়েছে যার নাম এসবিআই উইকেয়ার প্রকল্প। এই প্রকল্পে বিনিয়োগ করলে যদি পাঁচ বছরের জন্য ১০ লক্ষ টাকা বিনিয়োগ করা হয় তাহলে ম্যাচিউরিটির পরিমাণ হয়ে যাবে ১৪,৪৯,৯৪৮ টাকা। এই প্রকল্পের সুবিধা আপনারা সর্বাধিক পাবেন ৩১ মার্চ ২০২৪ পর্যন্ত। এছাড়াও এই প্রকল্পে যদি আপনি বিনিয়োগ করেন তাহলে পাঁচ বছরের ফিক্স ডিপোজিটে আয়করের ধারা ৮০সি অনুযায়ী ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ছাড় পেতে পারেন।

Related Articles

Back to top button