ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

৬০ বছরের বেশি ব্যক্তিদের জন্য মাসিক ৫০০০ টাকা পেনশন, জানুন বিস্তারিত

সরকারের সামাজিক সুরক্ষা প্রকল্প অটল পেনশন যোজনা অর্থাৎ অটল পেনশন যোজনায় ২০২৩-২৪ সালে রেকর্ড ১.২২ কোটি নতুন অ্যাকাউন্ট খোলা হয়েছে।

Advertisement
Advertisement

সরকারের সামাজিক সুরক্ষা প্রকল্প অটল পেনশন যোজনা অর্থাৎ অটল পেনশন যোজনায় ২০২৩-২৪ সালে রেকর্ড ১.২২ কোটি নতুন অ্যাকাউন্ট খোলা হয়েছে। পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির (পিএফআরডিএ) মতে, নরেন্দ্র মোদী সরকারের চালু করা এই প্রকল্পের আওতায় অটল পেনশন যোজনার সঙ্গে যুক্ত অ্যাকাউন্টধারীর সংখ্যা এখনও পর্যন্ত বেড়ে দাঁড়িয়েছে ৬.৬২ কোটি। এই প্রকল্পের সাহায্যে বৃদ্ধ বয়সে ৫০০০ টাকার পেনশন পাওয়া যেতে পারে।

Advertisement
Advertisement

অটল পেনশন যোজনা

এই স্কিমে মোট অ্যাকাউন্ট হোল্ডারদের মধ্যে ৭০.৪৪ শতাংশ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের, ১৯.৮০ শতাংশ আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কের, ৬.১৮ শতাংশ বেসরকারি ব্যাঙ্কের, ০.৩৭ শতাংশ পেমেন্ট ব্যাঙ্কের, ০.৬২ শতাংশ স্মল ফিনান্স ব্যাঙ্ক থেকে এবং ২.৩৯ শতাংশ সমবায় ব্যাঙ্কের। ২০২৩-২৪ অর্থবর্ষ শেষে গ্রস এনরোলমেন্ট ২৪ শতাংশ বৃদ্ধি পেয়ে তা ৬.৪৪ কোটিতে পৌঁছেছে। ১৮-৪০ বছর বয়সীরা এতে বিনিয়োগ করতে পারবেন।

Advertisement

মিলবে সর্বোচ্চ ৫ হাজার টাকা

এই প্রকল্পের অধীনে, একজন গ্রাহক তাঁর অবদানের উপর নির্ভর করে ৬০ বছর বয়স পূর্ণ হওয়ার পরে ১ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা পর্যন্ত মাসিক পেনশন নিশ্চিত করেন। গ্রাহকের মৃত্যু হলে তাঁর পেনশনের টাকা স্ত্রীকে দেওয়া হয়। পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি এপিওয়াই পরিচালনা করে।

Advertisement
Advertisement

প্রতি মাসে জমা করুন মাত্র ২১০ টাকা

সরকারি প্রকল্প হওয়ার কারণে এতে অর্থের নিরাপত্তাও রয়েছে। যদি কোনও ব্যক্তির বয়স এখন ১৮ বছর হয় এবং ৬০ বছর বয়সের পরে ৫,০০০ টাকা পেনশন চান, তবে তাঁকে প্রতি মাসে ২১০ টাকা জমা দিতে হবে। অর্থাৎ তাঁকে প্রতিদিন মাত্র ৭ টাকা সঞ্চয় করতে হবে। মাসে ১০০০ টাকা পেনশন পেতে হলে ১৮ বছর বয়সে বিনিয়োগ করলে মাসিক ৪২ টাকা দিতে হবে।

Related Articles

Back to top button