ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

আধার কার্ডসহ এই পাঁচটি নিয়মে পরিবর্তন আসতে চলেছে আগামী অক্টোবর থেকে, বাজেটে হয়েছে ঘোষণা

আগামী অক্টোবর মাস থেকে বেশ কিছু নিয়মে পরিবর্তন আসতে চলেছে ভারতীয় অর্থনীতিতে

Advertisement

প্রতিমাসেই এমন কিছু পরিবর্তন আসে যার পরিপ্রেক্ষিতে আগামী মাস থেকে ভারতের বেশ কিছু নিয়মে পরিবর্তন হয়ে যায়। অক্টোবর মাসেও বেশ কিছু নিয়মে পরিবর্তন আসতে চলেছে যার ব্যাপারে জানিয়ে দেওয়া হয়েছে সেপ্টেম্বর মাসের শেষ দিকে। ১ অক্টোবর থেকেই আধার কার্ড থেকে শুরু করে আয়কর পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে নানা রকম পরিবর্তন আসতে চলেছে। মূলত পাঁচটি বড় পরিবর্তন হতে চলেছে এই বিশেষ সেক্টরে। এই সমস্ত পরিবর্তনগুলি কেন্দ্রীয় বাজেট ২০২৪ এ অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেছিলেন। চলুন তাহলে এ ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

১. Direct Tax বিবাদ সে বিশ্বাস স্কিম ১ অক্টোবর ২০২৪ তারিখ থেকে শুরু হতে চলেছে। এই প্রকল্পটি মূলত পেন্ডিং ট্যাক্স বিবাদ সমাধানের জন্য চালু করা হয়েছিল। ২০২০ সালে এই বিশেষ প্রকল্পটি চালু করা হয়েছিল এবং ২২ শে জুলাই ২০২৪ সালে এই প্রকল্প পেশ করার কাজ শুরু হয়। আর এবারে অক্টোবর মাস থেকে এই প্রকল্পের কাজ পুরোপুরি ভাবে শুরু হবে।

২. আধার কার্ড সম্পর্কিত বেশ কিছু পরিবর্তন আসতে চলেছে আগামী সপ্তাহ থেকে। ২০২৪ সালের কেন্দ্রীয় বাজেটে আধার নম্বরের পরিবর্তে আধার তালিকাভুক্তি আইডি উল্লেখ করার বিধানটি বন্ধ করার প্রস্তাব দেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের উদ্দেশ্য হলো প্যান কার্ডের অপব্যবহার এবং নকল করা রোধ করা। ১ অক্টোবর থেকে ব্যক্তিরা আর প্যান নম্বর বরাদ্দের ক্ষেত্রে আবেদনপত্র এবং তাদের আয়কর রিটার্নে তাদের আধার নথিভুক্তি নম্বর উল্লেখ করতে পারবেন না।

৩. সিকিউরিটি লেনদেন করের ক্ষেত্রে একাধিক পরিবর্তন আসতে চলেছে ভবিষ্যতে। ফিউচার এন্ড অপশন ট্রেডিং এর উপরে প্রযোজ্য এই সমস্ত পরিবর্তন অক্টোবর মাস থেকে আসতে চলেছে। বিশেষ করে ইকুইটি ফিউচার এবং অপশন ট্রেডিং এর উপরে করের হার ০.০২ শতাংশ থেকে ০.১ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে। এছাড়াও শেয়ার বাইব্যাক থেকে আয় এখন সুবিধাবীদের করযোগ্য আয়ের উপরে ভিত্তি করে আরোপ করা হবে।

৪. ২০২৪ সালের বাজেটে একটি গুরুত্বপূর্ণ আপডেট করা হয়েছিল। উৎসে ট্যাক্স কর্তন অর্থাৎ টিডিএস এর উপরে এই নির্দিষ্ট নিয়ম প্রযোজ্য। ১ অক্টোবর ২০২৪ থেকে এই নিয়ম কার্যকর হবে। এই নিয়মটির নাম হল ফ্লোটিং রেড বন্ড। এর অধীনে বন্ডের উপরে ১০ শতাংশ টিডিএস প্রযোজ্য হতে চলেছে এবার থেকে।

৫. 19DA, 194H, 194-IB ও 194M ধারার অধীনে অর্থ প্রদানের জন্য TDS হার কমানো হয়েছে। এই স্ট্রিমে হ্রাস করা হার আগের ৫ শতাংশের পরিবর্তে এখন মাত্র ২%।

Related Articles

Back to top button