ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

SBI Scheme: স্টেট ব্যাংকের এই স্কিমে আপনাকে করতে হবে একবার বিনিয়োগ, প্রতি মাসে আপনি পেতে থাকবেন ১০,০০০ টাকা

এই একাউন্ট যদি আপনি খোলেন তাহলে আপনার জন্য এই একাউন্ট খুবই ভালো প্রমাণিত হতে পারে

Advertisement

আপনি যদি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কোনও স্কিমে বিনিয়োগ করার কথা ভাবছেন, তবে এটি আপনার জন্য একটি দুর্দান্ত বিকল্প। মেয়াদী আমানতে বিনিয়োগ ছাড়াও, SBI গ্রাহকরা বিশেষ আমানত প্রকল্পে টাকা জমা করে সুদ উপার্জনের সুযোগ পাচ্ছেন এখন।

এসবিআই নিয়মিত আয় প্রকল্প বা অ্যানুইটি ডিপোজিট স্কিম

এই এসবিআই অ্যানুইটি ডিপোজিট স্কিমের বিশেষ বিষয় হল এটিতে একটি একক আমানত জমা করতে হবে আপনাকে, তারপরে আপনি প্রতি মাসে সুদের সাথে নিশ্চিত আয় পাবেন। প্রতি মাসে সুদের সাথে নিশ্চিত ইনকাম পাবেন আপনি। এসবিআই অ্যানুইটি ডিপোজিট স্কিমের বিশেষ বিষয় হল এতে আপনাকে একটা মোটা টাকা আমানত করতে হবে। এর পরে আপনি প্রতি মাসে সুদের সাথে নিশ্চিত আয় পাবেন। এই স্কিমে, গ্রাহককে মূল পরিমাণের উপর প্রতি মাসে একটা মোটা টাকা সুদ দেওয়া হয়।

আপনাদের জানিয়ে রাখি, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার অ্যাকাউন্টে অবশিষ্ট পরিমাণের উপর প্রতি ত্রৈমাসিকে চক্রবৃদ্ধি সুদের ভিত্তিতে সুদ গণনা করা হয়। SBI ওয়েবসাইট অনুসারে, আমানতের উপর প্রাপ্ত সুদ ব্যাঙ্কের মেয়াদী আমানতের অর্থাৎ, FD-এর সমান হবে।

এই সময়ের জন্য বিনিয়োগ করুন

এই SBI অ্যানুইটি ডিপোজিট স্কিমে, আপনি ৩ বছর, ৫ বছর, ৭ বছর বা ১০ বছরের জন্য একক পরিমাণ টাকা জমা করতে পারেন। সর্বনিম্ন বার্ষিক প্রতি মাসে ১০০০ টাকা। সর্বোচ্চ আমানতের কোন সীমা নেই। এই স্কিমটি SBI-এর সমস্ত শাখায় উপলব্ধ।

এসবিআই অ্যানুইটি ডিপোজিট স্কিম থেকে এই সমস্ত সুবিধা পাবেন

এসবিআই অ্যানুইটি ডিপোজিট স্কিমে, সাধারণ গ্রাহক এবং প্রবীণ নাগরিকরা মেয়াদী আমানতের উপর সুদ পান। সঙ্গেই এই একাউন্টের ক্ষেত্রে মনোনয়নের সুবিধাও রয়েছে। ইউনিভার্সাল পাসবুকও ভারতের সমস্ত গ্রাহককে দেওয়া হবে। এক শাখা থেকে অন্য শাখায় স্থানান্তরের সুবিধাও রয়েছে এই একাউন্টে। এ ছাড়া ঋণ নেওয়ার সুবিধাও পাবেন। প্রয়োজন হলে, আপনি বার্ষিক ব্যালেন্সের ৭৫% পর্যন্ত ওভারড্রাফ্ট/লোন নিতে পারেন আপনি। একই সময়ে, আমানতকারী মারা গেলে সেই সময়ে স্কিমটি বন্ধ হয়ে যেতে পারে। সেক্ষেত্রে মনোনীত ব্যক্তি টাকা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন।

এসবিআই অ্যানুইটি ডিপোজিট স্কিমে কে বিনিয়োগ করতে পারেন?

যে কোনও ভারতীয় নাগরিক এই অ্যাকাউন্ট খুলতে পারেন। অপ্রাপ্তবয়স্করাও এতে অ্যাকাউন্ট খুলতে পারে। এছাড়াও, এই অ্যাকাউন্টটি একক এবং যৌথ উভয় ক্ষেত্রেই খোলা যাবে।

এসবিআই-এর এই স্কিমে আপনি প্রতি মাসে এত টাকা পাবেন

এসবিআই-এর এই স্কিমে, টাকা জমা দেওয়ার পরে, পরের মাসে নির্দিষ্ট তারিখ থেকে বার্ষিক অর্থ প্রদান করা হবে, তবে ধরুন যদি কোনও মাসের ২৯, ৩০ এবং ৩১ তারিখ না থাকে তবে আপনি ১ তারিখে বার্ষিকী পাবেন। পরের মাসের জন্য টিডিএস কেটে নেওয়ার পরে টাকা ব্যাঙ্ক লিঙ্কযুক্ত সেভিংস অ্যাকাউন্টে বা চলতি অ্যাকাউন্টে স্থানান্তর করা হবে।

Related Articles

Back to top button