ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

SBI Scheme: প্রতিমাসে ৪০০ টাকা বিনিয়োগ করেই পেয়ে যান ৩০ লাখ টাকা, জানুন SBI-র এই দুর্দান্ত রিটার্ন পলিসি

আপনি যদি খুব কম খরচের মধ্যে প্রচুর টাকা বিনিয়োগ করে প্রচুর লাভ করতে চান, তাহলে এসআইপি কিন্তু আপনার জন্য সবথেকে ভালো অপশন হতে পারে

Advertisement

অল্প বিনিয়োগ করে যদি আপনি দারুণ রিটার্ন পেতে চান, তাহলে এসআইপি আপনার জন্য সবথেকে ভালো অপশন হতে চলেছে। এসআইপি এই মুহূর্তে ভারতের সবথেকে জনপ্রিয় কয়েকটি বিনিয়োগের মাধ্যমের মধ্যে অন্যতম হয়ে উঠেছে। এখানে বিনিয়োগ করতে গেলে আপনাকে একটা জিনিস মাথায় রাখতে হবে, আপনি যদি রিটার্ন পেতে চান তাহলে কিন্তু আপনার সময় একটু বেশি লাগবে। তবে বিনিয়োগ বন্ধ করলে চলবে না, আপনি যত সময় ইনভেস্ট করবেন, ততই কিন্তু আপনি লাভ করতে থাকবেন। নিয়মিত আপনাকে বিনিয়োগ চালিয়ে যেতে হবে, তাহলে এই মোটা টাকা রিটার্ন আপনার কেউ আটকাতে পারবে না। মাথায় রাখবেন, মিউচুয়াল ফান্ড কিন্তু বাজারের সঙ্গে যুক্ত এবং সেই কারণে কিছুটা ঝুঁকি আপনাকে নিতে হবে। তবে শেয়ার বাজারের মতো ততটা ঝুঁকি কিন্তু মিউচুয়াল ফান্ডে নেই। মূলত দীর্ঘমেয়াদি বিনিয়োগের জন্য এগুলো ভালো হয় কারণ এখানে ঝুঁকি কম হয়। রুপি কস্ট এভারেজ এর সুবিধা আপনি এখানে পেয়ে যাবেন। সঙ্গেই, কম্পাউন্ড ইন্টারেস্টের সুবিধা আপনাদের জন্য রয়েছে। দিনশেষে এই দুটি কারণে আপনি অল্প টাকা বিনিয়োগ করে মোটা টাকা রিটার্ন পেতে পারেন এসআইপি করে।

আর্থিক বিশেষজ্ঞরা বলছেন, যদি আপনি মোটা টাকা রিটার্ন পেতে চান তাহলে কিন্তু আপনাকে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করতে হবে। আপনাকে প্রাথমিকভাবে, রোজগার থেকে নিত্য খরচ এবং জরুরি প্রয়োজনের টাকা সরিয়ে নিতে হবে, এবং তারপর যে টাকা বাঁচবে সেই টাকা আপনাকে বিনিয়োগ করতে হবে এসআইপিতে। সেটা যদি হয় ৪০০ টাকা, তাহলেও কোনো অসুবিধা নেই, সেটাই আপনি বিনিয়োগ করে দিতে পারেন এবং সেখান থেকেই লাভ করতে পারেন। সিস্টেমিক ইনভেসমেন্ট প্ল্যানে, ৪০০ টাকা বিনিয়োগ করলেও কিন্তু সেই টাকা ফুলেফেঁপে বেশ মোটা টাকায় পরিণত হয়ে যাবে।

তবে অল্প টাকায় বেশি রিটার্ন পেতে হলে কিন্তু ফ্লেক্সি ক্যাপ ফান্ড সবথেকে ভালো। দীর্ঘ মেয়াদে সাধারণত ১২ শতাংশ রিটার্ন আপনি পেয়ে থাকেন এখানে। ফলে মোটা কর্পাস জমতে কোন অসুবিধা হবে না আপনার। এসবিআই দেশের বৃহত্তম রাষ্ট্র ব্যাংক এবং তাদের মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ রয়েছে। আপনি এসবিআই এর মাধ্যমে এসআইপিতে বিনিয়োগ করতে পারবেন। এসবিআই এর ফ্লেক্সি ক্যাপ ফান্ডে যদি আপনি বিনিয়োগ করেন, তাহলে বছরে কিন্তু ১২ শতাংশ ডিরেক্ট গ্রোথ আপনি পেতে পারেন। এই প্রকল্পে যদি কেউ মাসে ৪০০ টাকা করে বিনিয়োগ করেন, তাহলে কুড়ি বছর পর তিনি একটা মোটা টাকা রোজগার করতে পারবেন।

এসআইপি ক্যালকুলেটর অনুযায়ী, টানা ২০ বছর ৪০০ টাকা করে বিনিয়োগ মানে ৪০০x১২x২০ বছর। তাহলে মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়াচ্ছে ৯ লাখ ৬০ হাজার টাকা। এর উপর ১২ শতাংশ হারে সুদ মিলবে। তাহলে সুদ এবং আসল মিলিয়ে মোট রিটার্ন দাঁড়াবে ৩০ লাখ ৩৬ হাজার ৫৯২ টাকা। কমপাউন্ডিংয়ের কারণেই এই বিশাল অঙ্কের টাকা রিটার্ন হিসাবে মিলবে।

Related Articles

Back to top button