ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Bank Holiday: বৃহস্পতিবার বন্ধ থাকবে ব্যাংক? জেনে নিন ১০ অক্টোবর কোন কারণে ছুটি দিল RBI

Advertisement

আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার ভারতের বেশ কিছু ব্যাংক বন্ধ থাকার সম্ভাবনা আছে। ১০ অক্টোবর ২০২৪ তারিখে সমস্ত সরকারি এবং বেসরকারি ব্যাংক বন্ধ থাকার সম্ভাবনা রয়েছে। আগামী ১০ অক্টোবর পালিত হবে মহাসপ্তমী এবং সেই কারণে বেশিরভাগ রাজ্যে বৃহস্পতিবার ব্যাংক বন্ধ থাকবে। চলুন জেনে নেওয়া যাক কেন বৃহস্পতিবার ব্যাংক ছুটি দিয়েছে আর বি আই। পাশাপাশি জেনে নেওয়া যাক কোন কোন রাজ্যের ব্যাংক বন্ধ থাকবে।

এই রাজ্যগুলিতে বন্ধ থাকবে সমস্ত ব্যাংক

মহা সপ্তমীর কারণে ১০ অক্টোবর বৃহস্পতিবার ব্যাংক বন্ধ থাকবে ত্রিপুরা আসাম নাগাল্যান্ড এবং পশ্চিমবঙ্গে। অন্য সব জায়গায় ব্যাংকে নিয়মিত কার্যক্রম চলবে। দূর্গা পূজার পাশাপাশি নবরাত্রীর সময় এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হয়ে থাকে। এই দিনটি দেবী দুর্গার পূজার জন্য উৎসর্গ করা হয় এবং এই দিন দেবী দুর্গার সপ্তম রূপের পূজা করা হয়। মহা সপ্তমীতে দেবী দুর্গার কালরাত্রি রূপের পুজো করা হয় যিনি অজ্ঞতা এবং অশুভকে ধ্বংস করেন। এই দিনে ভক্তরা পবিত্র স্নান পূজা এবং উপবাস করে দেবী দুর্গার আশীর্বাদ পাওয়ার চেষ্টা করেন। মহা সপ্তমী বাংলা, আসাম, ওড়িশা এবং অন্যান্য পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে বিশেষ উৎসাহের সাথে পালিত হয়। সেই কারণে এই দিন ব্যাংক ছুটি থাকার ঘোষণা করা হয়েছে আর বি আই এর তরফ থেকে। তবে, অনলাইন পরিষেবা কিন্তু একই রকম ভাবে চালু থাকবে বলে জানানো হয়েছে।

ব্যাংক ছুটির তালিকা

১০ অক্টোবর মহা সপ্তমী উপলক্ষে বৃহস্পতিবার ত্রিপুরা আসাম নাগাল্যান্ড এবং বাংলায় ব্যাংক বন্ধ থাকবে। ১১ অক্টোবর মহাষ্টমী, মহানবমী এবং আয়ুধা পূজা উপলক্ষে শুক্রবার ত্রিপুরা, কর্ণাটক, উড়িষ্যা, তামিলনাড়ু, আসাম, অরুণাচল প্রদেশ, সিকিম, মনিপুর, নাগাল্যান্ড, বিহার, ঝাড়খন্ড এবং মেঘালয়তে ব্যাঙ্ক বন্ধ থাকবে। এর পাশাপাশি, ১২ অক্টোবর দশেরা মহানবমী এবং বিজয়া দশমী উপলক্ষে এবং মাসের দ্বিতীয় শনিবার হওয়ার কারণে ব্যাংক বন্ধ থাকবে। ১৩ অক্টোবর রবিবার হবার কারণে ব্যাংক বন্ধ থাকবে। ১৪ অক্টোবর শুধুমাত্র সিকিমে ব্যাংক বন্ধ থাকবে।

অক্টোবরের বাকি ছুটি

১৬ই অক্টোবর লক্ষীপূজো হওয়ার কারণে আগরতলা এবং কলকাতায় ব্যাংক বন্ধ থাকবে। ১৭ই অক্টোবর মহর্ষি বাল্মিকী জয়ন্তী এবং কাটি বিহু থাকার কারণে আসামে ব্যাংক বন্ধ থাকবে। অন্যদিকে, ২০ অক্টোবর রবিবারের জন্য সাপ্তাহিক ছুটি থাকবে। ২৬শে অক্টোবর জম্মু-কাশ্মীর অধিগ্রহণ দিবস থাকার কারণে ছুটি থাকবে সেই জায়গায়। এর পাশাপাশি ২৬শে অক্টোবর কিন্তু চতুর্থ শনিবার, সেই কারণে সারা দেশেই ব্যাংক বন্ধ থাকবে। ২৭ শে অক্টোবর সাপ্তাহিক ছুটি থাকার কারণে রবিবার ব্যাংক বন্ধ থাকবে। আর ৩১ অক্টোবর দিওয়ালি থাকার কারণে সারা দেশে ব্যাংক বন্ধ থাকবে।

Related Articles

Back to top button