ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Train Ticket: আপনি যদি ট্রেন টিকিট কাটার সময় এটা করেন, তাহলে স্লিপারের দামে করতে পারবেন এসিতে ভ্রমণ

Advertisement

ট্রেন সফরের সময় অনেকবার এমন হয় যে আপনি টিকিট বুক করেছেন স্লিপার ক্লাসে কিন্তু আপনি বার্থ পেয়েছেন AC3 ক্লাসে। তবে রেলের দেওয়া এই দয়ায় খুশি হবার পরিবর্তে আপনার কিন্তু চিন্তিত হবার প্রয়োজন। আপনার চিন্তা ভাবার মূল কারণ হলো এর জন্য আপনাকে অতিরিক্ত চার্জ দিতে হবে কিনা সেই ব্যাপারটা। পাশাপাশি এটাও একটা বড় প্রশ্ন যে রেলওয়ে আপনার প্রতি এত সদয় হল কি করে? আপনাদের জানিয়ে রাখি রেলওয়ের এই সুবিধা হল একটি বিশেষ প্রকল্প যার নাম হলো অটো আপগ্রেডেশন স্কিম। রেলওয়ে নিজের সুবিধার জন্য এই প্রকল্পটি চালু করেছে এবং পুরোপুরি ভেবেচিন্তে ডিজাইন করেছে যাতে ট্রেনে কোন আসন খালি না থাকে।

আসলে, AC1 ও AC2 এর মত উচ্চশ্রেণীর বগিগুলি তাদের ব্যয়বহুল ভাড়ার কারণে মাঝেমধ্যেই খালি যায়। সেই কারণে ট্রেনকে মাঝেমধ্যেই বড় লোকসানের মুখোমুখি হতে হয়। অনেক ভেবেচিন্তে রেলওয়ে এই অটো আপডেট বিকল্পটি চালু করেছে, যার মধ্যে যদি উপরের ক্লাসের কোন সিট খালি থাকে, তাহলে এক ক্লাস নিচের যাত্রীকে সেই ক্লাসে আপগ্রেড করে দেওয়া হয়। যাত্রীরা যদি স্লিপার ক্লাসের টিকিট কাটেন, আর যদি এসি ক্লাসে ফাঁকা থাকে সিট, তাহলে সেই যাত্রীকে এসি৩ ক্লাসের টিকিট দেওয়া হবে। এভাবে ট্রেনের কোন কোচের বার্থ খালি থাকবে না।

টিকিট বুক করার সময় আইআরসিটিসি আপনাকে একটি বিকল্প জিজ্ঞেস করবে, যেখানে আপনাকে আগে থেকে জানাতে হবে আপনি টিকিটের সাথে অটো আপগ্রেডেশন গ্রহণ করবেন কিনা। যদি আপনি হ্যাঁ বিকল্পটি নির্বাচন করেন, তাহলে কিন্তু আপনি উপরের ক্লাসে টিকিট পেতে পারেন। কিন্তু যদি আপনি সেই বিকল্প নির্বাচন না করেন তাহলে আপনি এরকম ভাবে টিকিট পাবেন না।

Related Articles

Back to top button