ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

SBI থেকে ১৫ বছরে ১৫ লাখ টাকা লোন নিলে কত টাকা EMI দিতে হবে? জেনে নিন সহজ হিসাব

আপনি যদি SBI থেকে হোম লোন গ্রহণ করেন, তাহলে এখন আপনার জন্য খুব ভালো খবর রয়েছে

Advertisement

আপনি যদি ভাড়া বাড়িতে থাকেন তাহলে আপনার অবশ্যই একটা স্বপ্ন রয়েছে নিজের বাড়ি তৈরি করার। যদি আপনি ভাড়া বাড়িতে সারা জীবন কাটিয়ে দেন তাহলে আপনার সেই স্বপ্ন কোনদিন পূরণ হবে না। তাই অনেকেই জীবনের সমস্ত সঞ্চয় একত্র করে একটা বাড়ি তৈরি করতে চান। তার জন্য হাতে যে পর্যাপ্ত পরিমাণে টাকা থাকবে, সেটা কিন্তু সবার ক্ষেত্রে হয়ে ওঠে না। সেই কারণেই নিজেদের স্বপ্নের বাড়ি তৈরি করার স্বপ্ন অনেকের বাস্তবায়িত হয় না। কিন্তু অনেকে হোম লোনের রিস্ক নিয়ে বাড়ি তৈরি করেন। এটা সুবিধা দেয় ঠিকই, কিন্তু বিষয়টা যেহেতু ধারে টাকা নেওয়া, তাই সুদের টাকা গুনতে হয়। বিভিন্ন ব্যাংক বিভিন্ন সুদের হারে হোম লোন অফার করে থাকে। এই লোন নেওয়ার ক্ষেত্রে সবারই ভরসার জায়গা হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এখন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে ১৫ বছরের জন্য যদি আপনি ১৫ লাখ টাকা হোম লোন গ্রহণ করেন তাহলে খুব কম খরচে আপনাকে, হোম লোন দেবে এসবিআই। চলুন তাহলে এই লোনের ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এখন বছরে ৮.৫০ শতাংশ সুদের হারে হোম লোন অফার করছে। এই সুদের হার থেকেই স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার হোম লোন অফার শুরু হতে চলেছে। তবে চাইলেই যে হোম লোন পাওয়া যাবে বিষয়টা কিন্তু এরকম নয়। এর জন্য ব্যাংকের তরফ থেকে বেশ কিছু বিষয় খতিয়ে দেখা হবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে বছরে ৮.৫০ শতাংশ সুদের হারে যদি আপনি হোম লোন পেতে চান তাহলে গ্রাহকদের সিবিল স্কোর ৮০০ অথবা তার বেশি হতে হবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে কেউ যদি ১৫ বছরে ১৫ লাখ টাকার হোম লোন গ্রহণ করেন তাহলে এসবিআই ক্যালকুলেটর হিসেবে তাদেরকে প্রতি মাসে ১৪,৭৭১ টাকা করে ইএমআই দিতে হবে। অর্থাৎ মোট সুদ হিসেবে তাদেরকে দিতে হবে ১১,৫৮,৭৯৭ টাকা।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে কেউ যদি ১৫ বছরের জন্য ১৫ লক্ষ টাকা লোন গ্রহণ করেন তাহলে সর্বমোট ৮.৫০ শতাংশ সুদের হারে ২৬,৫৮,৭৯৭ টাকা পরিশোধ করতে হবে। বলাই বাহুল্য সুদের হার বেশি হলে আরো বেশি টাকা পরিশোধ করতে হবে আপনাকে। তবে অন্যান্য ব্যাংক থেকে যদি আপনি লোন গ্রহণ করেন, তাহলে কিন্তু আরো অনেক বেশি টাকা দিতে হয়। সেদিক থেকে দেখতে গেলে, এসবিআই আপনার জন্য খুবই ভালো অপশন হতে চলেছে।

Related Articles

Back to top button