ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

TATA NANO: মধ্যবিত্তের স্বপ্নের গাড়ি, এখন কোথা থেকে কিনবেন বৈদ্যুতিক টাটা ন্যানো? জানুন গাড়ির দাম

আপনি যদি এই মুহূর্তে একটি বৈদ্যুতিক গাড়ি কিনতে চান তাহলে এটা কিন্তু আপনার জন্য সবথেকে ভালো অপশন হতে চলেছে

Advertisement

কিছুদিন আগেই প্রয়াত হয়েছেন ভারতের অন্যতম বড় শিল্পপতি রতন টাটা। টাটা নুন থেকে শুরু করে জাগুয়ার ল্যান্ড রোভার, এয়ার ইন্ডিয়া পর্যন্ত নিজের বাকেট লিস্টে থাকা সমস্ত স্বপ্ন পূরণ করেছেন রতন টাটা। তবে তার একটা স্বপ্ন চিরকাল অসম্পূর্ণ থেকে গেল, এবং সেটা হলো তার প্রিয় টাটা ন্যানোর ইলেকট্রিক গাড়ি। আসলে মধ্যবিত্ত গ্রাহকদের কথা মাথায় রেখেই এই টাটা ন্যানো বাজারে নিয়ে আসা হয়েছিল। গ্রাহকদের মধ্যে তা বেশ জনপ্রিয়তা অর্জন করেছিল এবং রতন টাটার অত্যন্ত পছন্দের গাড়ি ছিল এটা। এর অন্যতম কারণ হলো, টাটা ন্যানোর কম্প্যাক্ট সাইজ ও ফুয়েল এফিশিয়েন্সি। তবে এই গাড়ির উৎপাদন বর্তমানে একেবারেই বন্ধ। তবে চাইলে কিন্তু আপনারা সেকেন্ড হ্যান্ড মডেল কিনতে পারেন এই গাড়ির। সব থেকে বড় কথা হল, এখন কিন্তু আর ন্যানো নেই এই গাড়ির নাম, সেখান থেকে এই গাড়ির নাম অনেকটা পাল্টে গেছে।

টাটা ন্যানোর ফিচারে বেশ কয়েকটা বড় পরিবর্তন এসেছে। আসলে এই গাড়িতে এখন আর কোন ইঞ্জিন নেই, বরণ রয়েছে একটা মোটর এবং পুরোটা চলে বিদ্যুতের আর ব্যাটারীতে। বর্তমানে বৈদ্যুতিক ভার্সনে টাটা ন্যানো আপনারা পেয়ে যাচ্ছেন। আর এই কারণে এর নাম বদলে হয়েছে jayem neo। তামিলনাড়ুর কোয়েম্বাটুর এর jayem অটোমোবাইলস এই নতুন গাড়ি তৈরি করেছে। প্রায় ৪০০টি গাড়ি এই ভাবেই বাজারে নিয়ে এসেছিল এই কোম্পানিটি। তবে প্রাথমিকভাবে, করোনা ভাইরাস এবং নতুন নিয়মের কারণে এই গাড়ির প্রোডাকশন বন্ধ হয়ে গেছে। একটি সংবাদ মাধ্যমের রিপোর্ট থেকে জানা গিয়েছে, প্রাথমিকভাবে Ola কোম্পানিটির জন্য এই ৪০০টি গাড়ি বানিয়ে দিয়েছিল ওই কোম্পানিটি।

Jayem Neo এর মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ ফিচার রয়েছে। এর মধ্যে রয়েছে একটি নতুন বৈদ্যুতিক মোটর, যা আপনাকে ১৭ কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন ব্যাটারি প্যাক নিয়ে আসছে। এই মোটর আপনাকে ২৭ হর্স পাওয়ার শক্তি এবং ৬৮ এনএম টর্ক তৈরি করতে পারবে। ফুল চার্জ থাকা অবস্থায় এই গাড়িটি ১৩০ কিলোমিটার রেঞ্জ দিতে পারবে। এই গাড়িটির দাম এই মুহূর্তে তিন থেকে পাঁচ লক্ষ টাকার মধ্যে রয়েছে। তবে এই সেগমেন্টে অন্যান্য যে ইলেকট্রিক ভেহিকেল আপনারা পাচ্ছেন, তার তুলনায় কিন্তু Jayem Neo গাড়িটির দাম অনেকটাই কম। তবে হ্যাঁ, এই ধরনের গাড়ি কেনার আগে কিন্তু অবশ্যই এর সমস্ত স্পেসিফিকেশন চেক করে নেবেন।

Related Articles

Back to top button