ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Aadhaar Update in Post Office: মুহূর্তের মধ্যেই হয়ে যাবে আধার কার্ড আপডেট, কেন্দ্রীয় সরকার নিলো এই বড় সিদ্ধান্ত

আধার কার্ড আপডেট করা এখন খুবই সহজ একটা বিষয় হয়ে উঠেছে সাধারণ মানুষের জন্য

Advertisement

এখনকার দিনে যে কোন দরকারি কাজে সবার আগে যেটা প্রয়োজন হয় সেটা হলো আধার কার্ড। আধার কার্ড না থাকলে এখন আর কোনো কাজ করা যায় না। দেশের নাগরিকদের পরিচয় পত্র এই আধার নম্বর। সেই কারণে আধার কার্ডে সমস্ত তথ্য ঠিকঠাক থাকাটা খুবই দরকার। তবে অনেক সময় আধার কার্ডে ভুল নাম বা ঠিকানা এবং মোবাইল নম্বর থেকে যায় আমাদের। তখন কিন্তু সেটুকু ভুল শোধরানোর জন্য আমাদের বারবার বিভিন্ন আধার সেন্টারে যেতে হয়। আর সেখানে লাইন দিতে গিয়ে আমাদের ঘন্টার পর ঘন্টা সময় নষ্ট হয়ে যায়। তবে এবারে আধার সেবা কেন্দ্রের চাপ কমাতে এবং দ্রুত আধার সংশোধনের জন্য বড় সিদ্ধান্ত গ্রহণ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় সরকার এবং আধার নিয়ামক সংস্থা ইউআইডিএআই জানিয়েছে এবার থেকে শুধুমাত্র আধার সেবা কেন্দ্রে নয়, বাড়ির কাছের পোস্ট অফিসে আপনারা আধার কার্ড আপডেট করতে পারবেন খুব সহজে। পোস্ট অফিসে আধার কার্ড আপডেটের জন্য অতিরিক্ত কোন টাকা আপনাকে দিতে হবে না। আধার সেবা কেন্দ্রে গেলে আপনার যে টাকা খরচ হতো সেই একই টাকায় আপনি যে কোন পোস্ট অফিসে গিয়ে এই কাজটা করতে পারবেন।

পাশাপাশি নতুন আধার কার্ড তৈরি করতে পারবেন আপনি যেকোন পোস্ট অফিস থেকে। এর জন্য কোন টাকা আপনার কাছ থেকে নেওয়া হবে না। পোস্ট অফিসেই আপনি বায়োমেট্রিক সংগ্রহ করতে পারবেন এবং ছবি তুলে একটা আধার কার্ড তৈরি করতে পারবেন। এছাড়াও পোস্ট অফিসে গিয়ে আধার কার্ডের নাম ফোন নম্বর ঠিকানা এবং ছবি আপডেট করতে পারবেন আপনারা। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, ইতিমধ্যেই দেশে ১৩ হাজার ৩৫২ টি পোস্ট অফিসে এই সুবিধা দেওয়ার কাজ শুরু হয়েছে। তবে হ্যাঁ, সমস্ত পোস্ট অফিসে কিন্তু এই সুবিধা পাওয়া যাবে না। মূলত এলাকার সবথেকে বড় পোস্ট অফিসগুলিতে এই সুবিধা চালু করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। আপনার বাড়ির কাছে প্রধান ডাকঘরে এই কাজ আপনি করতে পারবেন। উপ ডাকঘরে এই সুবিধা পাওয়ার সম্ভাবনা কম। আপনার বাড়ির কাছের কোন পোস্ট অফিসে আপনি এই সুবিধা পাবেন সেটা আপনি ভারতীয় পোস্ট বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে জানতে পারবেন।

Related Articles

Back to top button