দেশ

টানা চার দিন বন্ধ থাকবে ব্যাংক, একসাথেই বন্ধ থাকবে স্কুলও, জেনে নিন এই মাসে ছুটির ব্যাপারে সবকিছু

আপনার যদি এই মাসে ব্যাংকিং এর কোন কাজ থাকে, তাহলে খুব তাড়াতাড়ি সেরে ফেলুন

Advertisement
Advertisement

সেপ্টেম্বর মাস বাঙালির কাছে বিশেষ এক মাস। এই মাসে একের পর এক উৎসব ও ছুটি আসে। এই সেপ্টেম্বর মাসে, উৎসব পুজো পার্বণ এর সংখ্যা অনেক বেশি। তাই এই মাসকে বলা হয় উৎসবের মাস। সেই কারণে এই মাসে ব্যাংক ছুটি এবং স্কুল ছুটির তারিখের সংখ্যাও অনেক বেশি। বলতে গেলে, সেপ্টেম্বর এবং অক্টোবর এই দুটো মাসে সবথেকে বেশি ছুটি থাকে স্কুলে এবং ব্যাংকে। এই মাসে ব্যাংক ছুটির সংখ্যাও অন্য মাসের তুলনায় বেশি। তাই ব্যাংকের গুরুত্বপূর্ণ কাজ যদি থাকে, তাহলে আগে থেকেই সেগুলি সম্পন্ন করে নেওয়া উচিত।

Advertisement
Advertisement

কেন এত ছুটি?

সেপ্টেম্বর মাসে বিভিন্ন ধর্মীয় ও সাংস্কৃতিক উৎসব পালিত হয়। এই উৎসবগুলির সঙ্গে যুক্ত ছুটিগুলি ব্যাংকগুলিকেও প্রভাবিত করে। ঈদ-উল-ফিতর, ওনাম, শ্রী নারায়ণ গুরু সমাধি দিবস ইত্যাদি উৎসবের কারণে ব্যাংকগুলি বন্ধ থাকে। চলুন তাহলে জেনে নেওয়া যাক সেপ্টেম্বর মাসে কোন কোন দিন ব্যাংক বন্ধ থাকবে।

Advertisement

রয়েছে ২০ থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত ছুটি

আগামী সপ্তাহে আপনারা কিন্তু একসাথে টানা চার দিন ছুটি পেতে পারেন। আপনি যদি এই সেপ্টেম্বর মাসে কোন বেড়ানোর পরিকল্পনা করে থাকেন তাহলে এটাই কিন্তু সবথেকে ভালো সময় আপনার জন্য। আপনি যদি ২০ সেপ্টেম্বর থেকে ২৩শে সেপ্টেম্বর পর্যন্ত বেড়াতে যাবার প্ল্যান করেন তাহলে কিন্তু আপনার জন্য পরিকল্পনাটা ভালো হবে। আপনি আপনার পরিবার এবং বন্ধুদের সাথে বাইরে যাওয়ার পরিকল্পনা করতে পারেন।

Advertisement
Advertisement

কোথায় ছুটি হবে জেনে নিন

ঈদ-ই-মিলাদ-উল-নবীর কারণে জম্মু ও শ্রীনগরে ২০ সেপ্টেম্বর ব্যাংক বন্ধ থাকবে। পরের দিন, ২১ সেপ্টেম্বর, শ্রী নারায়ণ গুরু সমাধি দিবস উপলক্ষে কোচি-তিরুবনন্তপুরমে ছুটি থাকবে। একই সময়ে, ২২শে সেপ্টেম্বর রবিবার, যা একটি সাপ্তাহিক ছুটির দিন। এ ছাড়া মহারাজা হরি সিংয়ের জন্মদিন উপলক্ষে ২৩শে সেপ্টেম্বর জম্মু ও শ্রীনগরে ব্যাঙ্ক বন্ধ থাকবে। এভাবে চারদিন ব্যাংক বন্ধ থাকবে।

কোন কোন দিন ব্যাংক বন্ধ থাকবে?

১৪ সেপ্টেম্বর: দ্বিতীয় শনিবার হিসেবে বেশিরভাগ ব্যাংক বন্ধ থাকবে।

১৫ সেপ্টেম্বর: ওনাম উৎসবের কারণে অনেক রাজ্যে ব্যাংক বন্ধ থাকবে।

১৬-১৭ সেপ্টেম্বর: ঈদ-উল-ফিতর এবং মিলাদ-উন-নবী উৎসবের কারণে অনেক রাজ্যে ব্যাংক বন্ধ থাকবে। বিশেষ করে গ্যাংটক, রায়পুর ইত্যাদি জায়গায়।

১৮ সেপ্টেম্বর: পাং-লাহাবসোল উৎসবের কারণে গ্যাংটক-এ ব্যাংক বন্ধ থাকবে।

২০ সেপ্টেম্বর: ঈদ-ই-মিলাদ-উল-নবির কারণে জম্মু ও শ্রীনগরে ব্যাংক বন্ধ থাকবে।

২১ সেপ্টেম্বর: শ্রী নারায়ণ গুরু সমাধি দিবসের কারণে কোচি-তিরুবনন্তপুরমে ব্যাংক বন্ধ থাকবে।

২২ সেপ্টেম্বর: রবিবার হওয়ায় স্বাভাবিকভাবেই ব্যাংক বন্ধ থাকবে।

২৩ সেপ্টেম্বর: মহারাজা হরি সিংয়ের জন্মদিনের কারণে জম্মু ও শ্রীনগরে ব্যাংক বন্ধ থাকবে।

২৮ সেপ্টেম্বর: চতুর্থ শনিবার হওয়ায় বেশিরভাগ ব্যাংক বন্ধ থাকবে।

ব্যাংকিং পরিষেবা কি পুরোপুরি বন্ধ থাকবে?

ব্যাংক বন্ধ থাকলে অনেকেই বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। তবে আধুনিক প্রযুক্তির যুগে অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং এবং ইউপিআই-এর মতো সেবাগুলি এই সমস্যার সমাধান করেছে। আপনি ঘরে বসেই নেট ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিং ব্যবহার করে আপনার ব্যাংক অ্যাকাউন্টে লেনদেন করতে পারেন। তবে একটা বিষয় মাথায় রাখবেন, যেহেতু এখন ব্যাংক ছুটি, সেই কারণে যদি আপনি আর্থিক জালিয়াতির সম্মুখীন হন, তাহলে কিন্তু ব্যাংক আপনাকে এখন সাহায্য করতে পারবে না। তাই বিভিন্ন সন্দেহ যেন জায়গাতে পেমেন্ট করার আগে, বেশ কয়েকবার ভেবে নেবেন। এছাড়াও, আপনি টাকা তুলতে এটিএম ব্যবহার করতে পারেন।

Related Articles

Back to top button