Today Trending Newsদেশ

Railway Rules: ট্রেন মিস করার জন্য নতুন নিয়ম চালু করল রেল, এখন থেকে ওই টিকিটে ভ্রমণ করতে পারবেন অন্য ট্রেনে, নিয়ম জানেন কি?

ভারতীয় রেলের এমন অজানা কিছু নিয়ম রয়েছে, যেগুলি আপনার যাত্রা পথকে আরও মনোরম এবং সহজ করে দিতে পারে।

Advertisement

ভারতীয় জনজীবনের লাইফ লাইন তথা ইন্ডিয়ান রেলওয়ে ব্যবহার করেননি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। বিগত কয়েক যুগ ধরে ভারতের সাধারণ নাগরিকদের নিশ্চিন্ত যাত্রা উপহার দিচ্ছে ভারতীয় রেলওয়ে। আপনারা জানলে অবাক হবেন, পৃথিবীর অন্যতম বৃহৎ রেলওয়ে নেটওয়ার্কের মাধ্যমে দৈনিক প্রায় ১৫ কোটি মানুষ নিজেদের গন্তব্যে পৌঁছান। আর এই বিশাল কর্মযজ্ঞ পরিচালনা করার জন্য ভারতীয় রেলওয়ে দৈনিক প্রায় ১১ হাজারের বেশি লোকাল ট্রেন এবং ৫ হাজারের বেশি এক্সপ্রেস ট্রেন পরিচালনা করে থাকে। মূলত, স্বল্প মূল্যে অধিক দূরত্ব ভ্রমণ করা সম্ভব বলেই ভারতীয় রেলওয়ের আরামদায়ক যাত্রা বেছে নেন বেশিরভাগ নাগরিকরাই।

তবে ভারতীয় রেলের এমন অজানা কিছু নিয়ম রয়েছে, যেগুলি আপনার যাত্রা পথকে আরও মনোরম এবং সহজ করে দিতে পারে। যে নিয়মগুলি না জানা থাকলে হাজার হাজার টাকা লোকসানের মুখে পড়তে পারেন আপনিও। যার মধ্যে একটি উল্লেখযোগ্য নিয়ম হলো, নিজের জন্য নির্ধারিত দূরপাল্লার ট্রেন মিস হলে একই টিকিটে অন্য ট্রেনে যাত্রা করতে পারেন যাত্রী। এই নিয়মের সাথে নিঃসন্দেহে আপনারা পরিচিত নন। চলুন ভারতীয় রেলের এই দুর্দান্ত নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক-

যদি আপনি ট্রাফিক জ্যামের কারণে নির্দিষ্ট সময়ের মধ্যে স্টেশনে পৌঁছাতে না পারেন এবং আপনি আপনার ট্রেনটি মিস করেন, সেক্ষেত্রে আপনার ওই টিকিট ব্যবহার করে অন্য ট্রেনেও আরামদায়ক যাত্রা উপভোগ করতে পারেন আপনি। তবে সেক্ষেত্রে আপনার কাছে সাধারণ শ্রেণীর টিকিট থাকা বাধ্যতামূলক। যদি আপনার কাছে প্রথম শ্রেণীর কিংবা দ্বিতীয় শ্রেণীর এসি কামরার টিকিট থাকে সেক্ষেত্রে আপনি এই সুবিধাটি নিতে পারবেন না। তবে ট্রেন মিস হওয়ার কারণে আপনি অবশ্যই আপনার টাকা ফেরত পাওয়ার জন্য IRCTC অ্যাপে লগ ইন করে টিডিআর ফাইল করতে পারেন। সেক্ষেত্রে রেল আলোচনা সাপেক্ষে আপনাকে আপনার টিকিট মূল্যের কিছু অংশ রিটার্ন দেবে।

Related Articles

Back to top button