ব্যবসা-বানিজ্য ও অর্থনীতিদেশ

Changes from October: মধ্যবিত্তদের জন্য সুখবর, ১ অক্টোবর থেকে এলপিজি সিলিন্ডার-সহ আসছে এই ৫টি পরিবর্তন

ভারত সরকারের তরফ থেকে ভারতের সাধারণ এলপিজি গ্রাহকদের জন্য বেশ কিছু নতুন নিয়ম প্রবর্তন করা হয়েছে

Advertisement

প্রতিমাসের শুরুতেই ভারতে কিছু নতুন পরিবর্তন হয়। সেরকম ভাবেই এবারেও ১ অক্টোবর ২০২৪ থেকে ভারতে ঘটতে চলেছে বেশ কিছু নতুন পরিবর্তন, যা আমাদের দৈনন্দিন জীবনে এবং আমাদের পকেটে সরাসরি ভাবে প্রভাব ফেলতে চলেছে। চলুন তাহলে জেনে নেওয়া যাক, অক্টোবর মাসের শুরু থেকে এমন কি কি পরিবর্তন হচ্ছে ভারতে এবং সেগুলি আমাদের উপরে কিভাবে প্রভাব ফেলবে।

১. এলপিজি গ্যাসের দামে সম্ভাব্য পরিবর্তন

প্রথমেই আমরা এলপিজি গ্যাসের দাম নিয়ে কথা বলতে চলেছি। অক্টোবর মাসের একেবারে প্রথম দিকে এলপিজির দাম পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কোম্পানিগুলির তরফ থেকে। এমনিতেই প্রতিমাসের শুরুতে এলপিজি গ্যাসের দাম পরিবর্তন করা হয়। যদিও এখনো ঘরোয়া গ্যাস সিলিন্ডারের দামে কোন বড় পরিবর্তন আশা করা হচ্ছে না, তবে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কিন্তু উঠানামা করতে পারে। সেক্ষেত্রে হোটেল রেস্টুরেন্ট এবং অন্যান্য ব্যবসার প্রতিষ্ঠানের উপরে চাপ পড়তে পারে বলে মনে করছেন অনেকে।

২. সিএনজি এবং পিএনজির দাম পরিবর্তন

এবারে আসা যাক সিএনজি এবং পিএনজি গ্যাসের দামের ব্যাপারে। সিএনজি মূলত যানবাহনে ব্যবহার করা হয়। যদি এই সিএনজি গ্যাসের দাম বাড়ে তাহলে, সরাসরি ভাবে ট্যাক্সি অটো এবং বাসের ভাড়া বৃদ্ধি পেতে পারে। এছাড়াও সাধারণ মানুষের দৈনন্দিন যাতায়াতের খরচ বৃদ্ধি পেয়ে যেতে পারে এর প্রভাবে। অন্যদিকে পিএনজি গ্যাস ব্যবহার করা হয় রান্নার জন্য। এমনিতে এই গ্যাসের দাম অনেক কম হয়। যদি এলপিজি আপনারা ব্যবহার করেন তাহলে আপনাদের পিএনজি গ্যাসের দাম বৃদ্ধি বা হ্রাস নিয়ে কোনরকম চিন্তা করার প্রয়োজন নেই। তবে যদি আপনাদের বাড়িতে পিএনজি ব্যবহার করা হয়, তাহলে কিন্তু এই গ্যাসের খরচ বাড়লেও বাড়তে পারে।

৩. এইচডিএফসি ব্যাংকের ক্রেডিট কার্ডের নিয়ম পরিবর্তন

আপনার কাছে যদি এইচডিএফসি ব্যাংকের ক্রেডিট কার্ড থাকে তাহলে এই খবরটা আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। এই ব্যাংকটি তার ক্রেডিট কার্ডের লয়ালিটি প্রোগ্রাম এ পরিবর্তন আগামী মাস থেকে। অর্থাৎ আপনি প্রাপ্ত পুরস্কার পয়েন্ট ব্যবহার করে, বেশ কিছু কাজ করতে পারবেন। এই পরিবর্তন কিছু লোকের জন্য বেশ উপকারী হতে পারে, আবার কয়েকজনের জন্য ক্ষতিকারক হতে পারে। তাই এইচডিএফসি ব্যাংকের ক্রেডিট কার্ড যদি আপনি ব্যবহার করেন, তবে আপনাকে নতুন নিয়মের ব্যাপারে আগে থেকে জেনে নিতে হবে, এবং তারপরে সাবধানে খরচ করতে হবে।

৪. সুকন্যা সমৃদ্ধি যোজনায় নতুন নিয়ম

ভারত সরকারের জনপ্রিয় প্রকল্প সুকন্যা সমৃদ্ধি যোজনাতে বেশ কিছু পরিবর্তন আসতে চলেছে। এখন শুধুমাত্র মেয়ে শিশুর আইনি অভিভাবকরা, এই প্রকল্পের একাউন্ট পরিচালনা করতে সক্ষম হবেন। মেয়ের আর্থিক নিরাপত্তার কথা মাথায় রেখে এই নিয়মটি চালু করা হয়েছে। আপনি যদি মেয়ের নামে সুকন্যা সমৃদ্ধি একাউন্ট খুলে থাকেন, তাহলে আপনার জন্য এই নিয়মটা জানাটা অত্যন্ত দরকারী। এটা কিন্তু আপনার মেয়ের ভবিষ্যতের জন্য প্রয়োজনীয় হতে চলেছে।

৫. পাবলিক প্রভিডেন্ট ফান্ড এর নিয়মে পরিবর্তন

পাবলিক প্রভিডেন্ট ফান্ড অর্থাৎ PPF প্রকল্পে বেশকিছু নতুন পরিবর্তন আসতে চলেছে। এই নতুন নিয়মগুলি বিশেষ করে নাবালকদের PPF অ্যাকাউন্টগুলিকে সরাসরি ভাবে প্রভাবিত করবে। ১৮ বছর বয়স পর্যন্ত এই সমস্ত নিয়ম বলবৎ থাকবে। আপনি যদি সন্তানের নামে একটি পিপিএফ একাউন্ট খুলে থাকেন, তাহলে আপনাকে এবার এই নতুন নিয়ম গুলো বুঝে নিতে হবে। এর মাধ্যমে আপনি নিশ্চিত করতে পারবেন যে আপনার সন্তানের একাউন্ট সঠিক ভাবে চালানো হচ্ছে নাকি না।

Related Articles

Back to top button