দেশ

Lpg Gas: এলপিজি গ্রাহকদের জন্য সতর্কতা, এই কাজটা না করলে গ্যাস সংযোগ কেটে দেওয়া হবে

আপনি যদি এই মুহূর্তে গ্যাসের কেওয়াইসি না করেন, আপনার গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে

Advertisement

এলপিজি গ্রাহকদের এখন থেকে কিন্তু ই কেওয়াইসি করতেই হবে। বর্তমানে শুধুমাত্র যাদের ২০১৯ সালের বা তার আগের সংযোগ রয়েছে তাদেরকে করতে হলেও, ভবিষ্যতে কিন্তু এই কাজটা সমস্ত গ্রাহকদের করতে হবে। এজেন্সিগুলোর কর্মচারীরা ঘরে ঘরে গিয়ে গ্যাসের ওভেন এবং পাইপ পরীক্ষা করবেন। পেট্রোলিয়াম কোম্পানি গুলি গার্হস্থ্য সংযোগের বিষয়ে তাদের গ্রাহকের ইতিমধ্যেই চিহ্নিত করা শুরু করেছে। ভোক্তাদের নিরাপত্তা বিষয়ে ডোর টু ডোর চেক করার পরামর্শ দেওয়া হয়েছে পরিবেশক সংস্থাগুলোর তরফে। এই কারণে এজেন্সি গুলো গ্রাহকদের ব্যাপকভাবে সচেতন করতে শুরু করেছে। বিভিন্ন জেলায় ইন্ডেন, ভারত গ্যাস এবং এইচপি গ্যাসের ডিলাররা মানুষের বাড়িতে বাড়িতে গিয়ে সবকিছু চেক করে আসছেন।

বর্তমানে গার্হস্থ্য সিলিন্ডারের দাম ৯০৩ টাকা যার উপর ভারত সরকার ৪৮ টাকা ভর্তুকি দিয়ে থাকে। উজ্জ্বলা যোজনা সুবিধাভোগীরা ৩০০ টাকা ভর্তুকি পেয়ে থাকেন অর্থাৎ সাধারণ সিলিন্ডার ৮৫৫ টাকায় এবং উজ্জ্বলা সিলিন্ডার ৫৫০ টাকায় পাওয়া যায়। কিন্তু দীর্ঘদিন ধরে ভোক্তাদের জরিপ না হওয়ায় ভর্তুকি দিতে অনেকটা সমস্যা হচ্ছে সরকারের। এই সমস্যাগুলোর বিষয়ে সম্প্রতি সরকারের দেওয়া নির্দেশ অনুসারে এখন পেট্রোলিয়াম মন্ত্রক একটি প্রচার চালাতে শুরু করেছে। এর জন্য ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

গার্হস্থ্য গ্যাস সংযোগকারী এবং সিলিন্ডারের নিরাপত্তার কথা মাথায় রেখে বাড়িতে গ্যাস এবং ওভেন পরীক্ষা করা অত্যন্ত প্রয়োজনীয়। এবার থেকে এজেন্সির কর্মীরা গ্রাহকদের বাড়িতে গিয়ে পরীক্ষা করে দেখবেন, প্রয়োজনে পাইপ এবং সবকিছু প্রতিস্থাপন করা হবে। এই কাজটি একেবারে কেওয়াইসি সহ করা হতে পারে। প্রতিদিন আরো বেশি সংখ্যক গ্রাহকদের সচেতন করছে প্রতিটি কোম্পানি।

Related Articles

Back to top button