দেশব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Aadhaar Card: হাই-টেক আধার কার্ড তৈরি করুন মাত্র ৫০ টাকায়, জানুন কিভাবে করতে হবে এই কাজ

আপনি যদি প্রতিদিন আধার কার্ড ব্যবহার করেন তাহলে এটা কিন্তু আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ একটা বিষয় হতে চলেছে

Advertisement

আধার কার্ড আজকের সময়ে শুধুমাত্র আপনার পরিচয় প্রমাণপত্র নয়, এটা আপনার একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হয়ে উঠেছে যা আপনাকে যেকোনো সময় আপনার সাথে বহন করে নিয়ে যেতে হবে। কিন্তু আপনি যদি ব্যাংকে একাউন্ট খুলতে চান বা সরকারি প্রকল্পের সুবিধা গ্রহণ করতে চান, সেটা কিন্তু এখন আর আধার কার্ড ছাড়া সম্ভব নয়। সাধারণত যে আধার কার্ড আপনারা পেয়ে থাকেন সেটা কিন্তু খুব সহজে নষ্ট হয়ে যেতে পারে বিভিন্ন কারণে। আধার কার্ডের আয়ু কম এবং এগুলি মোটা কাগজে মুদ্রিত অবস্থায় থাকে। এটা ভিজে গেলে বা তাপ লাগল খুব সহজে নষ্ট হয়ে যায়। ফলে মানিব্যাগে রাখার সময় অনেক ক্ষেত্রে সমস্যা হতে পারে।

এমন পরিস্থিতিতে আপনি মাত্র ৫০ টাকা খরচ করে একটি উচ্চপ্রযুক্তির আধার কার্ড আপনি তৈরি করতে পারেন যা সহজে ছিঁড়বে না, বা বৃষ্টিতে ভিজে যাবে না। UIDAI আধার ব্যবহারকারীদের পিভিসি আধার তৈরি করার একটা সুযোগ দিচ্ছে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি মাত্র ৫০ টাকা দিয়ে আপনার আধার কার্ড আরো সুরক্ষিত করতে পারবেন।

৫০ টাকায় আপনার টেনশন শেষ করুন

আপনার কাছে যদি পকেটে একটা পুরনো কাগজের আধার কার্ড থাকে, তাহলে এটা পরিবর্তন করার সময় হয়ে গিয়েছে। পকেটে রাখার সময় এই ধরনের আধার কার্ড অনেক সময় ছিঁড়ে যায় বা বৃষ্টিতে অনেক সময় ভিজে যায়। সেক্ষেত্রে কিন্তু আপনি সমস্যায় পড়ে যেতে পারেন। এই কারণেই UIDAI ব্যবহারকারীদের পিভিসি আধার কার্ড তৈরি করার পরামর্শ দিচ্ছে। ক্রমাগত লোকেদের সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এই ধরনের আধার কার্ড তৈরি করার পরামর্শ দিচ্ছে আধার সংস্থা। এই ধরনের পিভিসি দিয়ে নির্মিত আধার কার্ড আপনি খুব সহজে আপনার ওয়ালেটে রাখতে পারেন। এগুলো আপনার ক্রেডিট কার্ডের মতোই শক্তিশালী হবে এবং সহজে কোনভাবেই এগুলো ভেঙে যাবে না বা নষ্ট হয়ে যাবে না। এছাড়াও এগুলো বেশ হাইটেক বৈশিষ্ট্যের সাথে সজ্জিত। সব মিলিয়ে মাত্র ৫০ টাকা খরচ করলে আপনি আপনার আধার কার্ড বাঁচিয়ে নিতে পারেন।

Related Articles

Back to top button