দেশ

পুজোর মাসেই ডাবল ধামাকা, এই স্কিমের মাধ্যমে বেকাররা পাবেন ৫০০০ টাকা, দেখুন কিভাবে আবেদন করবেন

Advertisement

পুজোর আগেই ঘোষণা হল কেন্দ্রীয় সরকারের দুর্দান্ত স্কিম। এবার প্রতিমাসে ৫০০০ টাকা করে পাবেন বেকার যুবক-যুবতীরা। আজ্ঞে হ্যাঁ, যে সমস্ত পরিবারের আয় নির্দিষ্ট সীমারেখার মধ্যে, সেই সমস্ত পরিবারের ছেলে-মেয়েরা এই সুযোগের সদ্ব্যবহার করতে পারবেন। আমরা আপনাদের বলি, দরিদ্র পরিবারের ছেলে-মেয়েদের জন্য কেন্দ্রীয় সরকার এবার প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম (PM INTERNSHIP SCHEME) চালু করেছে। যার অধীনে প্রায় এক কোটির বেশি ছাত্র-ছাত্রী এই সুবিধা গ্রহণ করতে পারবেন।

প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম কি?

বিশেষ এই স্কিমের সুবিধা জানার আগে প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম সম্পর্কে যদি বলি, তবে প্রধানমন্ত্রী আগামী পাঁচ বছরের জন্য ৫০০ শীর্ষ কোম্পানিতে ১ কোটি কর্মসংস্থান নিশ্চিত করার পরিকল্পনা গ্রহণ করেছেন। আর এই সমস্ত কোম্পানিতে দক্ষ কর্মী গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম চালু করা হয়েছে।

কারা আবেদন করতে পারবেন?

প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিমে আবেদন করতে হলে অবশ্যই আপনার পরিবারের বার্ষিক আয়ের পরিমাণ ৪ লাখের কম হতে হবে। তাছাড়া আপনার বয়স ২০ থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে। এখানেই শেষ নয়, কমপক্ষে আপনাকে মাধ্যমিক পাস হতে হবে এই স্কিমে আবেদন করার জন্য। তবে যদি পরিবারের কেউ সরকারি চাকরি করেন, সেক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের এই বিশেষ সুবিধা পাবে না ওই পরিবারের কোন ছাত্র-ছাত্রী।

কত টাকা বৃত্তি পাওয়া যাবে?

আমরা আপনাদের বলি, প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিমে যদি আপনি অন্তর্ভুক্ত হন, সেক্ষেত্রে প্রতি মাসে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আপনাকে ৪৫০০ টাকা করে দেওয়া হবে। পাশাপাশি বিভিন্ন কোম্পানির তরফ থেকে প্রতি মাসে আপনাকে ৫০০ টাকা স্কলারশিপ দেওয়া হবে। অর্থাৎ আগামী ১২ মাসে আপনি সর্বমোট ৬০ হাজার টাকা বৃত্তি পাবেন।

কিভাবে আবেদন করবেন?

কেন্দ্রীয় সরকারের এই বিশেষ স্কিমের সুবিধা গ্রহণ করতে হলে আপনাকে অনলাইনে আবেদন করতে হবে। যদি আপনি তফসিলি জাতি, উপজাতি হন তবে নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে সহজেই আবেদন করতে পারবেন আপনি। যা ৩রা অক্টোবর থেকে শুরু হয়েছে, চলবে আগামী ১২ই অক্টোবর পর্যন্ত।

Related Articles

Back to top button