দেশ

Ratan Tata Successors: কে হবেন টাটা সাম্রাজ্যের উত্তরাধিকারী? টাটা পরিবারেরই কেউ নাকি অন্য কেউ?

রতন টাটার মৃত্যুর পর এই প্রশ্নটা সবার মনেই উঁকি দিচ্ছে বলা যায়

Advertisement

উৎসবের আবহে বুধবার রাতে এসেছিল সেই খারাপ খবর। মুম্বাইয়ের ক্যান্ডি ব্রিচ হাসপাতালে ৯ অক্টোবর রাত্রে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন টাটা গ্রুপের কর্ণধার রতন টাটা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। চলতি সপ্তাহে রুটিন চেকআপ করার সময় বয়সজনিত সমস্যায় জর্জরিত হয়ে হাসপাতালে ভর্তি হন রতন টাটা। কিন্তু বুধবার সমস্যা বাড়তে থাকায়, তাকে আই সি ইউ-তে স্থানান্তর করা হয়। একটি অফিসিয়াল বিবৃতির মাধ্যমে টাটা গ্রুপের তরফ থেকে, রতন টাটার মৃত্যুর খবর সামনে আনা হয়েছে। তবে তার মৃত্যুর পর এই বিশাল সাম্রাজ্যের উত্তরাধিকারী কে হবেন, সেটা নিয়ে একটা দ্বন্দ্ব শুরু হয়েছে স্বাভাবিকভাবেই।

এক্ষেত্রে সবার আগে যার নাম উঠে আসছে তিনি হলেন নোয়েল নোভেল টাটা। তবে তার সঙ্গে রতন টাটার সম্পর্ক কি? তিনি কিভাবে হয়ে উঠছেন এই বিশাল বড় সাম্রাজ্যের উত্তরাধিকারী? সম্পর্কে কিন্তু রতন টাটার সৎ ভাই তিনি। টাটা সনসের অফিশিয়াল ওয়েবসাইট থেকে সেরকমই কিছু উঠে আসছে। প্রায় ৪০ বছর ধরে টাটা গ্রুপের সঙ্গে যুক্ত রয়েছেন তিনি। সম্প্রতি একাধিক টাটা গ্রুপ কোম্পানিজের বোর্ডে রয়েছেন তিনি। এর মধ্যে অন্যতম হল – ট্রেন্ট-এর চেয়ারম্যান, টাটা ইন্টারন্যাশনাল লিমিটেড, ভোল্টাস অ্যান্ড টাটা ইনভেস্টমেন্ট কর্পোরেশন এবং টাটা স্টিল ও টাইটান কোম্পানি লিমিটেডের ভাইস চেয়ারম্যান।

বোর্ড অফ স্যার রতন টাটা, এবং স্যার দোরাবজি টাটা ট্রাস্টের ট্রাস্টি পদে আসীন আছেন তিনি। ২০১০ সালের অগাস্ট মাস এবং ২০২১ সালের নভেম্বর মাসের মধ্যবর্তী সময়কালে টাটা গ্রুপের ট্রেডিং এবং ডিস্ট্রিবিউশন শাখা টাটা ইন্টারন্যাশনাল লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর হিসেবেই ছিল নোয়েল টাটার শেষ একজিকিউটিভ অ্যাসাইনমেন্ট। তাঁর তত্ত্বাবধানে সংস্থা প্রচুর অগ্রগতির সাক্ষী থেকেছে।

তার সময়কালে সবথেকে বেশি উন্নতি দেখেছে টাটা গ্রুপ। ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের টার্নওভার থেকে ৩ বিলিয়ন মার্কিন ডলারের টার্নওভার পর্যন্ত নিয়ে গিয়েছেন তিনি টাটা গ্রুপকে। টাটা ইন্টারন্যাশনালের পাশাপাশি ট্রেন্ট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন নোয়েল টাটা। আর ঠিক সেই কারণেই, এবারে টাটা গ্রুপের মাথায় বসার সবথেকে বড় সম্ভাবনা তারই বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Related Articles

Back to top button