দেশ

Railway Ticket Booking: এবার থেকে আর ৪ মাস আগে বুক করা যাবেনা রেল টিকিট, নিয়মে বিরাট পরিবর্তন আনল সরকার

ভারতীয় রেল মন্ত্রকের তরফে রেল টিকিট ক্যানসেলের হার কমানোর জন্য এই যুগান্তকারী সিদ্ধান্ত নেওয়া হয়েছে

Advertisement

ভারতীয় রেলওয়ে টিকিট বুকিং এর এবার একটা বিরাট বড় পরিবর্তন নিয়ে আসতে চলেছে। যেখানে এখন পর্যন্ত চার মাস অর্থাৎ ১২০ দিন পর্যন্ত টিকিট বুক করা যেত এখন সেই সীমা কমিয়ে ৬০ করে দেওয়া হয়েছে। রেলের যাত্রীরা এখন ৬০ দিন আগে ট্রেনের টিকিট বুক করতে পারবেন বলে জানা যাচ্ছে। আগামী ১ নভেম্বর থেকে এই সিদ্ধান্ত কার্যকর করতে চলেছে ভারতীয় রেলওয়ে। তবে ততক্ষণ পর্যন্ত বুক করা টিকিটের উপরে কোন প্রভাব পড়বে না। ততদিন পর্যন্ত কিন্তু আপনি ১২০ দিন পর্যন্ত টিকিট বুক করতে পারবেন।

ভারতীয় রেল মন্ত্রকের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, সিদ্ধান্ত রেলওয়ে বোর্ডকে ভারতীয় রেলের ভ্রমণের চাহিদার দৃশ্যমানতা উন্নত করার জন্য সাহায্য করবে। লক্ষ্য করা গিয়েছে, ৬১ থেকে ১২০ দিনের সময়ের মধ্যে যে সমস্ত টিকিট বুক করা হয় তার ২১ শতাংশ সংরক্ষিত টিকিট বাতিল হয়ে যায়। তার পাশাপাশি পাঁচ শতাংশ যাত্রী প্রতিদিন টিকিট ক্যানসেল করে থাকেন। ফলে সবমিলিয়ে একটা সমস্যার মধ্যে পড়ছে ভারতীয় রেলওয়ে। অনেক ক্ষেত্রে এই সমস্ত সিট খালি থেকে যাচ্ছে। এর ফলে আখেরে ক্ষতি হচ্ছে ভারতীয় রেলের।

টিকিট বাতিল কমানো একটা বড় কারণ এই নতুন সিদ্ধান্তের পিছনে। রেলওয়ের একজন আধিকারিক বলেছেন, যদি আমরা রেল বুকিং এর সময়সীমা একটু কমিয়ে দিই, তাহলে মানুষজন বুঝতে পারবেন, কবে টিকিট কাটলে তারা টিকিট ক্যান্সেল না করে যেতে পারবেন। এর ফলে একদিকে যেমন বাতিলের ঘটনা হ্রাস পাবে, তেমনি কিন্তু বার্থের অপচয় কমবে। দুপুরের দিকে এক্সপ্রেস ট্রেন যেমন তাজ এক্সপ্রেস, গোমতী এক্সপ্রেসের অনেক টিকিট খালি থেকে যায়। এই কারণেই মূলত এই বড় সিদ্ধান্ত গ্রহণ করেছে ভারতীয় রেলওয়ে। ভারতীয় রেল বলছে, এর ফলে কিন্তু যোগ্য ব্যক্তিরা টিকিট গ্রহণ করতে পারবেন।

Related Articles

Back to top button